প্রাথমিকে ৬৬ হাজার ২২৮ স্কুলে শতভাগ পাস

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৭, ১:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৭তে সারাদেশের ৬৬ হাজার ২২৮ স্কুলে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এসব স্কুলে মোট শিক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৫২ হাজার ৬৮৬। শনিবার (৩০ ডিসেম্বর) দুপুর ১টায় সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।
সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের দেওয়া পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী জানান, শতভাগ শিক্ষার্থী পাস করা স্কুলের সংখ্যায় এগিয়ে রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন ও নতুন জাতীকরণ হওয়া প্রাথমিক বিদ্যালয়গুলো। আর সংখ্যা কম হলেও শতাংশের দিক থেকে শতভাগ শিক্ষার্থী পাস করা স্কুলের তালিকায় এগিয়ে রয়েছে পরীক্ষণ বিদ্যালয়। এর পরেই রয়েছে কিন্ডার গার্টেন ও ব্র্যাক স্কুলগুলো।
শতভাগ পাস বিদ্যালয়ের পরিসংখ্যান
প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিসংখ্যানে দেখা গেছে, শতভাগ শিক্ষার্থীও পাস করেছে এমন স্কুলের মধ্যে সরকারি স্কুল রয়েছে ২৩ হাজার ৯৭৬টি, রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৮০টি, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ২৮৫টি, পরীক্ষণ বিদ্যালয় ৫৬টি, অস্থায়ী রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ১৫৫টি, কিন্ডার গার্টেন ১৭,৫৫১টি, এনজিও ১,৩২৭টি, কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ৩৮টি, নন রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ২,০১৯টি।
এছাড়া, ১,২২৭টি উচ্চ বিদ্যালয় সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়, ২,৮৯২টি ব্র্যাক স্কুল, ৭৪৭টি আনন্দ স্কুল, ১০১টি শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়, ২১টি সরকারি উচ্চ বিদ্যালয়, ৫৩৪টি ১৫০০ বিদ্যালয় ও ১৫ হাজার ২১৯টি নতুন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী পাস করেছে প্রাথমিক শিক্ষা সমাপনীতে।
এর আগে, শনিবার বেলা পৌনে ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে প্রাথমিক ওইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার গড় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর ইবতেদায়ী পরীক্ষায় গড় পাসের হার ৯২.৯৪ শতাংশ। জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৬২ হাজার ৬০৯।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন