ফখরুল-রিজভীর দ্বন্দ্বে তৃণমূলে বিশৃঙ্খলা

আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০১৮, ১২:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় জেলে আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফলে দলের দায়িত্বে নিয়েছেন সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার ছেলে তারেক রহমান। তিনি নিজেও দুটি মামলায় সাজাপ্রাপ্ত ও বহু মামলায় অভিযুক্ত।
তাই দলের সিনিয়র নেতারা তারেকের নেতৃত্ব মানতে নারাজ । এমনকি প্রশ্ন তুলছেন বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ এবং নেতৃত্ব নিয়েও। দলের সাংগঠনিক সংকটে যখন সবাই উদ্বিগ্ন তখন ফখরুল ও রিজভীর দ্বন্দ্বে দলে নতুন করে আতঙ্ক সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে তাদের দ্বন্দ্বে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে বিশৃঙ্খলা বাড়ছেই। নেতাদের মধ্যে একটা ‘ড্যাম কেয়ার’ ভাব চলে এসেছে। কেউ কাউকে মানতে চাইছে না। যেন সবাই গুরুত্বপূর্ণ নেতা।
ফখরুল ও রিজভী দুজনে পৃথকভাবে খালেদা জিয়া ও তারেকপন্থী। একারণে তাদের ভিন্নমতের দিক নির্দেশনায় বিভ্রান্তিতে পড়ছেন তৃণমূলের কর্মীরা। সংবাদ সম্মেলনে বিপরীতমুখী বক্তব্য দিচ্ছেন ফখরুল-রিজভী। একজন শান্তিপূর্ণ আন্দোলন-কর্মসূচির ডাক দিলেও অন্যজন সহিংস আন্দোলনের নির্দেশ দিচ্ছেন। এমনকি বিক্ষোভ-কর্মসূচি থেকে মাঠপর্যায়ের নেতাকর্মীদের রেখে পালিয়ে যাওয়ার ঘটনাও গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে ।
বর্তমানে ফখরুল ও রিজভীর দ্বন্দ্বে কোনো সঠিক দিকনির্দেশনা পাচ্ছে না নেতাকর্মীরা। দলের এই করুণ পরিস্থিতিতে বিএনপির তৃণমূল কোন পথে যাবে ? এমন প্রশ্ন রাজনৈতিক বিশ্লেষকদেরও।