ফাল্গুনের সাজঘর

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০১৮, ১২:৫৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ফাল্গুনের জন্য শাড়ি ব্লাউজ সব জোগার, শুধু তেরো তারিখ সকালে গায়ে জরালেই হবে। কিন্তু সাজের বিষয়টা সেটা মাথায় আছে তো? সেটা যদি ভুলে যান তাহলে তো সবই গেলো। শাড়ি পরে সুন্দর করে একটা টিপ না পরলে তো ফাল্গুনের সাজই মাটি। তাহলে আসুন আজ আমরা ফাল্গুনের সাজের কিছু টুকিটাকি জেনে নেই।
মেকআপ যেটা কতুন আর যেভাবেই করুন না কেনো। মেকআপ করার আগে আপনার মুখের ফেসিয়াল, স্ক্রাবিং অথবা একটু ম্যাসেজ করে নিতে ভুলবেন না যেনো। আগে ভালো মতো ত্বক পরিষ্কার করে নিয়ে মেকআপ করবেন। তাহলে আর মেকআপ নষ্ট হবে না।
বেইজ মেকাপ: পহেলা ফাল্গুনে যেহেতু দিনের বেলায়ই বেশিরভাগ বাইরে বের হওয়া হয়, তাই বেইজ মেকাপটা একটু ন্যাচারাল, স্নিগ্ধ হলেই ভালো লাগবে। আপনি নিজেও স্বস্থি পাবেন
বেইজ মেকাপের আগে অবশ্যই নিজের মুখকে মেকাপের জন্যে প্রস্তুত করে নিবেন। এজন্য মুখ ক্লিন করে, স্ক্রাবিং করে নিবেন। এরপর সানস্ক্রিন এবং ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।
ফাউন্ডেশনের আগে একটা ভালো প্রাইমার অবশ্যই লাগাবেন। যেটা আপনার ত্বকের ধরনের সাথে মানিয়ে যায়। একটি ভালো প্রাইমার আপনার মেকাপকে সারাদিন ভালো রাখতে সাহায্য করবে।
ফাউন্ডেশন হিসেবে বেছে নিন ফুল কভারেজ ফাউন্ডেশন। যেহেতু আমরা একটি ন্যাচারাল বেইজ চাচ্ছি, তাই একগাদা ফাউন্ডেশন এর লেয়ারের চেয়ে একটি ফুল কভারেজ ফাউন্ডেশন ভালো কাজে দেবে। কারণ ফুল কভারেজ ফাউন্ডেশন পরিমানে কম লাগবে, ফলে আপনার অনেক বেশি ফাউন্ডেশন ব্যবহার করার প্রয়োজন পড়বে না।
ভুলেও ক্রিম কন্ট্যুরিং করবেন না। দিনের বেলায় ক্রিম কন্ট্যুরিং মেল্ট হয়ে যেতে পারে। কন্ট্যুরিং পাউডার ব্যবহার করতে পারেন।
ব্লাশ হিসেবে বেছে নিন, হালকা ধরনের কালার। যেমন- পিংক, কোরাল, পিচ ইত্যাদি কালার ভালো লাগবে। যারা পাউডার হাইলাইটার পছন্দ করেন, তারা পাউডার হাইলাইটার লাগাতে ভুলবেন না।
আই মেকাপ: আই মেকাপেও যেন স্নিগ্ধ ভাব ফুটে ওঠে, সেটা হিসেব করেই আইশ্যাডো লাগাবেন। চড়া রঙ এর কালারগুলো ব্যবহার থেকে বিরত থাকুন। কোরাল, পিচ, অরেঞ্জ, ইয়োলো, গোল্ডেন,কপার, লাইট ব্রাউন, লাইট পিংক, লাইট পার্পল, প্যারট গ্রিন কালারগুলো খুব ভালো মানিয়ে যাবে পহেলা ফাল্গুনে। আই মেকাপে আইশ্যাডো হিসেবে এই কালারগুলো ব্যবহার করতে পারেন।
পহেলা ফাল্গুনে অবশ্যই টানা করে আইলাইনার লাগাবেন। আপনি চাইলে ব্ল্যাক বা ভিন্ন কালারের কাজল এবং লাইনার ও ব্যবহার করতে পারেন। এটা আই মেকাপে নতুন মাত্রা নিয়ে আসবে।
দিনের বেলা বাইরে বের হলে ফলস আইল্যাশ না পরাই ভালো। এতে দেখতে আন-ন্যাচারাল লাগতে পারে। এর বদলে আইল্যাশগুলো আইল্যাশ কার্লার দিয়ে কার্ল করে নিয়ে, কয়েক কোট মাশকারা লাগিয়ে নিবেন।
লিপস্টিক: পহেলা ফাল্গুনে লিপস্টিক হিসেবে হালকা রঙগুলোই আমার কাছে পারফেক্ট মনে হয়। লাইট পিংক, নুড ব্রাউন, পিংক, মওভি, টেরাকোট্টা, অরেঞ্জ, পিচ, কোরাল ইত্যাদি কালারগুলো বেশ ভালো
লাগবে দেখতে। আপনি লাইট কালার ব্যবহার না করতে চাইলে রেড লিপস্টিক আপনার জন্যে ভালো অপশন। তবে চড়া কালারগুলো ব্যবহার না করাই বুদ্ধিমানের কাজ হবে।