ফিনিক্স ফিন্যান্স পরিচালকের শেয়ার বিক্রির ঘোষণা

আপডেট: আগস্ট ২৭, ২০১৮, ১২:১৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ফিনিক্স ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের পরিচালক মোবারক আলী বিদ্যমান বাজার দরে নিজ কোম্পানির ১০ লাখ ৬০ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে শেয়ারগুলো বিক্রি করবেন তিনি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে বর্তমানে কোম্পানিটিতে তার ধারণকৃত শেয়ারের পরিমাণ ৫০ লাখ ৮০ হাজার ১৪৮ টি।
অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন ১৮) ফিনিক্স ফিন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৮ পয়সা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ২৪ পয়সা। এদিকে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ৩৮ পয়সা ইপিএস দেখিয়েছে কোম্পানিটি। যা এর আগের বছর একই সময়ে ছিল ৬৬ পয়সা। ৩০ জুন ২০১৮ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য হয়েছে ২২ টাকা ২৯ পয়সা।
৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৭ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ফিনিক্স ফিন্যান্স। গেল হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ২ টাকা ৩৫ পয়সা, আগের বছর যা ছিল ২ টাকা ৩৩ পয়সা। ৩১ ডিসেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ২১ টাকা ৪১ পয়সায়।২০১৩ সাল থেকেই ২০ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়ে যাচ্ছে এ কোম্পানি।
ফিনিক্স ফিন্যান্সের ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভূক্ত হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি ও পরিশোধিত মূলধন ১২১ কোটি ৪৯ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে আছে ১২৯ কোটি ৯৪ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৩৫ দশমিক ৭১ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২৪ দশমিক ৮২ ও বাকি, বিদেশী ২ দশমিক ৩৯ এবং বাকি ৩৭ দশমিক শূণ্য ৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। তথ্যসূত্র: বণিক বার্তা