ফেসবুকে আপ হওয়া স্মার্টফোনের কন্টাক্ট লিস্ট ডিলিট করবেন যেভাবে

আপডেট: মে ৯, ২০১৯, ১২:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রায়ই জেনে বা না জেনে আমরা স্মার্টফোনের কন্টাক্ট লিস্ট ফেসবুকে আপলোড করে ফেলি। সাম্প্রতিক সময়ে ফেসবুকে যে হারে ব্যবহারকারীদের নিরাপত্তা লংঘনের ঘটনা ঘটছে তাতে যেকোনও সময় ফেসবুকে আপলোড হওয়া এসব কন্টাক্ট লিস্ট বেহাত হয়ে যেতে পারে। তবে চাইলে ফেসবুক থেকে আপনি আপনার কন্টাক্ট লিস্ট মুছে ফেলতে পারেন। ফেসবুকে আপলোড করা আপনার স্মার্টফোনের কন্টাক্ট লিস্টটি মুছে ফেলতে এই ধাপগুলো অনুসরণ করুন।
আপনার ডেস্কটপ থেকে যেকোন একটি ব্রাউজার খুলুন। এবার ব্রাউজার থেকে যঃঃঢ়ং://িি.িভধপবনড়ড়শ.পড়স/সড়নরষব/ভধপবনড়ড়শ/পড়হঃধপঃং/ -এই ওয়েব পেজটি ভিজিট করুন। এক্ষেত্রে আপনি যদি ফেসবুক থেকে লগ আউট হয়ে থাকেন তাহলে আপনাকে নতুন করে লগ ইন করতে হতে পারে। ওয়েব পেজটিতে আপনি কন্টাক্টস, কলস এবং টেক্সট হিস্ট্রি অ্যান্ড ইনভাইটেশন সেন্ট- তিনটি ট্যাব দেখতে পাবেন। এই তিনটি ট্যাবের অধীনে থাকা ‘ডিলিট অল’ অপশনটিতে ক্লিক করুন। অপশনটিতে ক্লিক করার পর সিদ্ধান্তটি নিশ্চিত করার জন্য আপনাকে জিজ্ঞাসা করা হবে। ডিলিট এ ক্লিক করে আপনাকে এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।
প্রক্রিয়াটি সম্পন্ন করার পর ফেসবুক আপনাকে একটি মেসেজ পাঠাবে যে সব আপলোড করা কন্টাক্ট মুছে ফেলার জন্য আপনার অনুরোধটি প্রক্রিয়াধীন রয়েছে।এটি সম্পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে আপনাকে নোটিফিকেশন দিয়ে জানানো হবে। আপনার কন্টাক্ট লিস্টের আকারের ওপর নির্ভর করে প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েক মিনিট সময় লাগতে পারে। সূত্র: গেজেটস নাউ