ফেসবুকে ভাইরাল চাঁদে হাঁটার ভিডিওটি কার?

আপডেট: সেপ্টেম্বর ৫, ২০১৯, ১:০৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চাঁদে অবতরণকারী প্রথম বাংলাদেশি নভোচারী কিংবা চাঁদে অবতরণকারী প্রথম ভারতীয় নভোচারী- এ ধরনের বিভিন্ন শিরোনামে সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে।
ভিডিওটি প্রথম দেখাতে মনে হবে কোনো নভোচারী চাঁদের মাটিতে পা রেখে এক পা, দু পা করে সামনে আগাচ্ছেন। কিন্তু কয়েক সেকেন্ড পরই ভিডিওটি নিয়ে ভুল ভাঙবে। কারণ দেখা যাবে, নভোচারীর পোশাক পরিহিত ব্যক্তিটির পাশ দিয়ে অটোরিকশা, প্রাইভেট কার এবং অন্যান্য যানবাহন চলাচল করছে। অর্থাৎ চাঁদের মাটিতে নয়, বরং একটি সড়কে নভোচারীর পোশাক পড়ে কেউ হেটেঁ চলেছেন।
বাংলাদেশের অনেক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটিকে বাংলাদেশের কারো ভিডিও বলে ফেসবুকে ছড়াচ্ছেন। কিন্তু ভিডিওটি আসলে ভারতের কর্ণাটক রাজ্যের এক ব্যক্তির ভিডিও।
দেশটির কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরু জেলার হিরোহাল্লি এলাকার একটি বেহাল সড়ক নিয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে বাদল নানজুন্দস্বামী নামের স্থানীয় একজন বাসিন্দা এমন ভিডিও তৈরি করেছেন।
এ প্রসঙ্গে বাদল বলেন, আমাদের এই সড়কের বেহাল দশা নিয়ে অনেকেই কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছেন। কিন্তু কাজ হয়নি। তাই আমি চেয়েছি অভিনব কায়দায় সড়কটির প্রকৃত দৃশ্য কর্তৃপক্ষের কাছে তুলে ধরতে।
ভিডিওটি ফেসবুকের পাশাপাশি টুইটার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেও ভাইরাল হয়েছে। বাংলাদেশের অনেক ব্যবহারকারকারীকে ভিডিওটি শেয়ার করে বাংলাদেশের ঘটনা হিসেবে প্রচার করতে দেখা গেছে।