ফেসবুক চালু করছে দৃষ্টি প্রতিবন্ধীবান্ধব প্রযুক্তি

আপডেট: ফেব্রুয়ারি ১, ২০১৮, ১২:৩০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ছবি বা ভিডিও কনটেন্ট বুঝতে দৃষ্টি প্রতিবন্ধীদের সহায়তা করতে নতুন প্রযুক্তি চালু করতে যাচ্ছে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক এই প্রযুক্তি তৈরিতে নেতৃত্ব দিচ্ছেন ফেসবুক প্রকৌশলী ম্যাট কিং। তিনি নিজেও একজন দৃষ্টি প্রতিবন্ধী। যেসব ছবি বা ভিডিও ফেইসবুকের নীতিমালা মানছে না বা বিজ্ঞাপনদাতারা এড়িয়ে যেতে চাচ্ছেন সেগুলো শণাক্ত করার কাজেও এটি ব্যবহার করা হতে পারে।
এ প্রসঙ্গে ম্যাট কিং বলেন, “প্রতিদিন ফেসবুকে ২০০ কোটির বেশি ছবি শেয়ার করা হয়। এমন পরিস্থিতিতে মেশিনভিত্তিক সমাধানগুলো মানুষের চেয়ে বেশি কার্যকর।”রেটিনিটিস পিগমেন্টোসা নামের রোগ নিয়ে জন্ম নেন কিং। ডিগ্রি অর্জনের সময় তিনি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন। পরবর্তীতে অ্যাকসেসিবিলিটি প্রকল্পের সঙ্গে কাজ করতে আইবিএম-এ যোগ দেন তিনি।
পর্দায় কী দেখানো হচ্ছে তা অডিও বা ব্রেইল ডিভাইসের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধীদের ‘দেখতে’ সহায়তা করতে ‘স্ক্রিন রিডার’ তৈরিতে কাজ করেছেন তিনি। গ্রাফিকাল ইন্টারফেইসের জন্য প্রথম স্ক্রিন রিডার তৈরি করে আইবিএম। ২০১৫ সালে ফেসবুকে নিয়োগের আগে পর্যন্ত আইবিএম-এর অ্যাকসেসিবিলিটি দলের সঙ্গে কাজ করেন কিং।