ফ্রিল্যান্সার গ্র্যান্ড প্রাইজ জিতলো বাংলাদেশ

আপডেট: নভেম্বর ২, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অনলাইনে তথ্যপ্রযুক্তিভিত্তিক কাজের ওয়েবসাইট ফ্রিল্যান্সার ডটকম কর্তৃক আয়োজিত লোগো এক্সপোজ প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ বিজয়ী হয়েছে বাংলাদেশি ‘টিম সানারাসা’। বিভিন্ন দেশ থেকে অংশ নেয়া ২৫৩টি দলকে পেছনে ফেলে এ প্রতিযোগিতায় জিতল বাংলাদেশি তরুণ-তরুণীরা। প্রাইজ হিসেবে তারা ১০ হাজার ডলার পুরস্কার জিতেছে।
২৭ অক্টোবর শুক্রবার সকাল ১১টায়, জাতীয় জাদুঘর সিনেপ্লেক্সে ইয়ুথ ইন টেক বাংলাদেশ ও মিডিয়া মিক্স কমিউনিকেশনসের পক্ষ থেকে তাদের এই সফলতার জন্য সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইয়ুথ ইন টেক বাংলাদেশের আহবায়ক আনিসুল ইসলাম সুমন, মিডিয়া মিক্স কমিউনিকেশনসের সিইও আবদুল্লাহ হাসান।
‘টিম সানারাসা’র চার সদস্য- সাকিব, নাসিমা, রাকিব ও সাগর। এদের প্রত্যেকের নামের অদ্যাক্ষর দিয়ে তৈরি দলের নাম ‘টিম সানারাসা’। এই চারজন স্বপ্নচারী ফ্রিল্যান্সার প্রত্যেকেই গ্রাফিক্স ডিজাইনার। তারা সবাই পড়াশুনার পাশাপাশি মুক্ত পেশাজীবী হিসেবে অনলাইনে কাজের মাধ্যমে আয় করছে। টিম লিডার সাকিব জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র। নাসিমা পড়াশুনা করছে বেগম বদরুন্নিসায় বোটানি বিভাগে। রাকিব ও সাগর নিউ মডেল ডিগ্রি কলেজে যথাক্রমে ইংরেজি ও মার্কেটিং বিভাগে অধ্যায়নরত। টিম লিডার সাকিব গ্রাফিক্স ডিজাইনের ওপর প্রশিক্ষণ নেয় বাংলাদেশ সরকারের নেয়া লার্নিং অ্যান্ড আর্নিং প্রজেক্ট থেকে। তারপর টিমের বাকি সদস্যদের প্রশিক্ষণ দেয়। তারা প্রত্যেকেই এখন সফল ফ্রিল্যান্সার।
ফ্রিল্যান্সার ডটকম আউটসোর্সিংয়ের একটি বড় মার্কেটপ্লেস। ২০০৯ সালে প্রতিষ্ঠিত হও্য়া অস্ট্রেলিয়াভিত্তিক এই মার্কেটপ্লেসটি ২০১৭ সালে ২৫ মিলিয়ন ইউজারের মাইলফলক স্পর্শ করে। আর সে জন্য তারা একটি প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় পুরস্কার দেয়া হয় দশটি ক্যাটাগরিতে মোট ২৫ হাজার ইউএস ডলার। সব দিক বিবেচনা করে গ্র্যান্ড প্রাইজ নির্ধারণ করা হয়। যার মূল্যমান ১০ হাজার ইউএস ডলার। বাকি ১৫ হাজার ডলার মোট নয়টি ক্যাটাগরিতে ভাগ করে দেয়া হয়।
এবারের প্রতিযোগিতায় অংশ নিতে টিম সানারাসা মাসব্যাপী প্রোগ্রাম পরিচালনা করে ঢাকা, কক্সবাজার, ফেনী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়। তাদের নেয়া পদক্ষেপগুলোর উদ্দেশ্য ছিল, তরুণদের আউটসোর্সিংয়ের প্রতি উদ্বুদ্ধ করা ও ফ্রিল্যান্সার ডটকমকে সবার মাঝে পরিচিত করিয়ে দেয়া। তারা মাসব্যাপী বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও ইউনিভার্সিটিতে সেমিনারের আয়োজন করে এবং দর্শনীয় স্থানে লিফলেট বিতরণের মাধ্যমে জনসাধারণের মাঝে আউটসোর্সিংয়ের ধারণা ছড়িয়ে দেয়। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ফ্রিল্যান্সার ডটকমের বিশালাকৃতির পাজেল লোগো এক্সপোজ এবং সাইকেল র‌্যালির আয়োজন করে তারা। টিম সানারাসার উদ্দেশ্যে- দেশে বেকার সমস্যা দূরীকরণের জন্য আউটসোর্সিংয়ের ধারণা সবার মাঝে ছড়িয়ে দিয়ে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়বনে সরকারকে সহায়তা করা।
উল্লেখ্য, ‘এক্সপোজ আওয়ার লোগো’ শীর্ষক এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে স্পেশাল অ্যাওয়ার্ড পেয়েছে ‘ডিজাইনার বি টিম’। তারা ফ্লাসমুব ক্যাটাগরিতে ৩ হাজার ডলার পুরস্কার জিতেছে। এছাড়া অ্যাডভার্টাইজার ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে কলম্বিয়া থেকে অংশ নেওয়া ইয়ামিরা এন, ‘সারপ্রাইজ মি’ ক্যাটাগরিতে ফিলিপাইনের ‘বেবি যে এল’, ট্রাভেলার ক্যাটাগরিতে ইন্দোনেশিয়ার ‘সুইওয়াগা পি’, সুপারস্টার ক্যাটাগরিতে ইন্দোনেশিয়া ‘ইকো পি’, পার্টি সোল ক্যাটাগরিতে ফিলিপাইনের ‘রেইন এফ’, ভ্লগার ক্যাটাগরিতে নেপালের ‘টিম ইয়ালা’। এছাড়া আরো দুইটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে যুক্তরাষ্ট্র এবং আলবেনিয়ার দুইটি দল। রাইজিংবিডি