বগুড়ায় দুই দিনব্যাপি কবি সম্মেলনের উদ্বোধন

আপডেট: অক্টোবর ৭, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


বাংলাদেশের ঐতিহ্যবাহি সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্রের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপি কবি সম্মেলন। ‘সংস্কৃতি জনগণের সম্পদ’ এই স্লোাগানকে দীর্ঘ ২৯ বছর ধারণ করে আসছে বগুড়া লেখক চক্র। প্রথমদিন গতকাল শুক্রবার সকাল ১০টায় বগুড়া বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে কবি সম্মেলনের উদ্বোধন করেন বগুড়া-১ আসনের মাননীয় সাংসদ আবদুল মান্নান। বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি বজলুল করিম বাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কবি মাকিদ হায়দার, অভিনেতা ও কবি খায়রুল আলম সবুজ, বিটিভি’র পরিচালক (নিউজ) ও কবি নাসির আহমেদ, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, পশ্চিমবঙ্গ থেকে আগত কবি মলয়চন্দন মুখোপাধ্যয়, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু। শিশু সংগঠন আব্দুল খালেকের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, সংগঠনের উপদেষ্টা এ্যাড. পলাশ খন্দকার।
এসময় অন্যান্য কবি ও লেখকদের মধ্যে উপস্থিত ছিলেন, বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক, গল্পকার রফিকুর রশীদ, কবি কামরুল বাহার আরিফ, কবি ভাস্কর চক্রবর্তী, কবি সরোজ দেব, কবি জলিল আহমেদ, কবি হাসিদা মুন, নাট্যজন তৌফিক হাসান ময়না, সংস্কৃতজন আবু সাইদ সিদ্দিকী প্রমুখ।
প্রথম দিন ২য় পর্বে সেমিনার দিয়ে শুরু হয়। কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে এবং কবি শিবলী মোকতাদিরের সঞ্চালনায় প্রবন্ধকার শোয়েব শাহরিয়ারের ‘উত্তর-আধুনিকতা ও বাংলা কবিতা’ সেমিনারের উপর আলোচনা করেন কবীর রানা, অনুপম হাসান, সোহেল হাসান গালিব, মর্মরিত উষাপুরুষ। স্বরচিত কবিতা পাঠের পর শুভেচ্ছা বক্তব্য ও সংগঠনের মুখপত্র ‘ঈক্ষণ’ এর মোড়ক উন্মোচন পর্বে সভাপতিত্ব করেন, সংগঠনের উপদেষ্টা অ্যাডভোকেট পলাশ খন্দকার। চ্যানেল ২৪. টিভি চ্যানেলের বগুড়ার প্রতিনিধি সাংবাদিক ফরহাদ শাহীর সঞ্চালনায় এ পর্বে অংশগ্রহণ এবং বক্তব্য দেন, বগুড়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-২ সুলতান মাহমুদ খান রনি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রধান নির্বাচন কমিশনার এ্যাড. মনতেজার রহমান মন্টু, উদীচী, বগুড়া জেলা সংসদের সভাপতি মাহমুদুস সোবহান মিন্নু, বিআইআইটি’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত, বগুড়া ইয়ূথ কয়্যার’র সভাপতি ও বগুড়া লেখক চক্রের উপদেষ্টা আতিকুর রহমান মিঠু, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জে এম রউফ। ছড়া পাঠ পর্বে সভাপতিত্ব করেন, ছড়াকার ও আনন ফাউন্ডেশন, ঢাকার সভাপতি স.ম. সামসুল আলম। এ পর্ব পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও ছড়াকার আমির খসরু সেলিম।
আজ দ্বিতীয় দিনের আয়োজনে থাকছে সেমিনার, শুভেচ্ছা বক্তব্য, স্বরচিত কবিতা পাঠ এবং বগুড়া লেখক চক্র পুরস্কার প্রদান।