বগুড়া পৌর সভার ৪৬ কোটি ১৪ লাখ টাকার বাজেট ঘোষণা

আপডেট: মে ৫, ২০১৯, ১২:০৪ পূর্বাহ্ণ

বগুড়া প্রতিনিধি


বগুড়া পৌর সভার ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ৪৬ কোটি ১৪ লাখ ৭৬ হাজার ৭১৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে পৌর সভা মিলনায়তনে মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান পৌর পরিষদের বাজেট সভায় এ ঘোষণা দেন। একই সঙ্গে চলতি বছরের সংশোধিত ২৬ কোটি ৭১ লাখ ৮৫ হাজার ৮০০ টাকার বাজেট উপস্থাপন করেন মেয়র। প্রস্তাবিত বাজেটে আয়ের খাতে গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন খাতে ৫ কোটি, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট্র ফান্ডে ২ কোটি, বিএমডিএফ থেকে ৫ কোটি ও উন্নয়ন সহায়তা মন্জুরী খাতে প্রায় ২ কোটি টাকা প্রত্যাশা করা হয়েছে।
সভায় বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবদুল মালেক, পৌরসভার নির্বাহী প্রকৌশলী আবু হেনা, পৌর কাউন্সিলর সিপার আল বখতিয়ার, আরিফুর রহমান, তৌহিদুল আলম বিটু, তপন চক্রবর্তি, মোর্শেদ মিটন, খোদেজা বেগমসহ নাগরিকবৃন্দ। তারা পৌর সভার ফুটপাত দখল মুক্ত, সপ্তপদী মার্কেট বহুতল করণ, ড্রেন পরিস্কার, পার্ক রোড মার্কেট নির্মাণ কাজ সমাপ্ত করণ, বহুভবন নির্মাণে নকশা অনুমোদনে জটিলতা দূর করণসহ বিভিন্ন বিষয়ে মেয়রের দৃষ্টি আকর্ষন করেন। জবাবে মেয়র এসব সমস্যা সমাধানে আশ^াস দেন।
বাজেট বক্তব্যে মেয়র বলেন, চলতি অর্থ বছরে এডিপির মাত্র ৭৭ লাখ টাকা নিয়মিত বরাদ্দ পাওয়া গেছে যা দিয়ে উন্নয়ন কাজ করা যায় না। কারণ বগুড়া পৌরসভা একটি প্রাচীন ও দেশের বৃহত্তম পৌর সভা। তাই জনসংখ্যা ও আয়তনের ভিত্তিতে এডিপির বরাদ্দ দেয়ার দাবি জানাচ্ছি।
তিনি বলেন, বগুড়া পৌরসভার ৮৪৮ কিলোমিটার রাস্তার মধ্যে ৩৫০ কিলোমিটার কাঁচা রাস্তা। সরকারি বরাদ্দ ও নিজস্ব তহবিলের অভাবে কাঁচা রাস্তা পাকা করা যাচ্ছে না। এমনকি বিদ্যমান রাস্তা মেরামতও করা যাচ্ছে না। সকল রাস্তা পাকা করতে প্রায় ৩০০ কোটি টাকা দরকার। মেয়র বগুড়া পৌর সভাকে আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে সরকার ও নগরবাসীর সহায়তা কামনা করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ