‘বঙ্গবন্ধুর চেতনা বাস্তবায়নই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ’ || যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

আপডেট: জানুয়ারি ১১, ২০১৯, ১:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন নগর আ’লীগ নেতৃবৃন্দ-সোনার দেশ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্বেই আমরা স্বাধীনতা পেয়েছি। আমরা আমাদের দেশ বাংলাদেশ পেয়েছি। তার যে নেতৃত্ব, প্রজ্ঞা, দূরদর্শিতা আমাদের সবসময় আশান্বিত করেছে। স্বপ্ন দেখতে সাহস জুগিয়েছে। কিন্তু স্বাধীনতাবিরোধী গোষ্ঠি ষড়যন্ত্র করে একটি নীলনকশা বাস্তবায়নের লক্ষে তাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে সেই স্বপ্ন ধূলিসাৎ করে দেয়ার চেষ্টা করেছিলো। কিন্তু স্বাধীনতার ৪৭ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা আবার সেই স্বপ্ন দেখতে পারছি। সেই স্বপ্ন পূরণের লক্ষে কাজ করতে পারছি। তাই বঙ্গবন্ধুর শাহাদত বরণের ৪৪ বছর পরও তার চিন্তা ও আদর্শ তাই এখনো প্রাসঙ্গিক। তার চেতনা বাস্তবায়নই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ।
গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। দিবসটি উপলক্ষে নগরীর বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। এসময় তারা প্রতিজ্ঞাবদ্ধ হন বঙ্গবন্ধুর চেতনাকে সর্বস্তরের মানুষের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য।
নগর আওয়ামী লীগ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নগর আ’লীগের উদ্যোগে সকাল ১০টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বেলা ১১টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলী। পরিচালনা করেন, সংগঠনের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এসময় উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আজাদ, অ্যাড. আসলাম সরকার, মহিলা বিষয়ক সম্পাদক ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, উপ-দফতর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, সদস্য আহ্সানুল হক পিন্টু, এনামুল হক কলিন্সসহ থানা আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
নগর যুবলীগ : এ দিবস উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু এবং জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে নগর যুবলীগের নেতাকর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন, নগর আ’লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, নগর যুবলীগের সভাপতি রমজান আলী, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন বাচ্চু, সহ-সভাপতি আশরাফুল আলম, ড. মান্নান, গোলাম ফারুক, সাংগঠনিক সম্পাদক রায়হানুর রহমান রয়েল, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক আরকান বাপ্পি, ত্রাণ বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম পাপ্পু, সহ-সম্পাদক শরিফুল ইসলাম শরিফুল প্রমুখ।
কৃষি উন্নয়ন ব্যাংক : বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক প্রধান কার্যালয় ভবন চত্বরে ব্যাংকের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে মহাব্যবস্থাপক (প্রশাসন) খোন্দকার গোলাম মোস্তফা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের স্মৃতিচারণ করে বক্তব্য দেন, অফিসার্স ফোরামের কার্যকরী সভাপতি আশরাফ আলী, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শওকত শহীদুল ইসলাম, রাকাব কর্মচারী সংসদের সভাপতি এসএম আবদুল হান্নান, সাধারণ সম্পাদক আবু নাঈম ফজলে রাব্বি, বঙ্গবন্ধু পরিষদের আহ্বায়ক মীর মো. রোকনুজ্জামান রনি ও এসইসিপির প্রকল্প পরিচালক ফয়ছুল ইসলাম। প্রধান কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক/বিভাগীয় প্রধান, প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ, এইসিপি’র প্রকাল্প পরিচালক এবং রাকাব কর্মচারী সংসদ (সিবিএ), অফিসার্স অ্যাসোসিয়েশন, অফিসার্স ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ, মুক্তিযোদ্ধা প্রাতিষ্ঠানিক কমান্ড কাউন্সিলের নেতৃবৃন্দসহ ব্যাংকের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু, তাঁর পরিবার এবং স্বাধীনতা যুদ্ধে শহীদদের রুহের মাগফিরাত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
বঙ্গবন্ধু পরিষদ : বিকেল সাড়ে তিনটায় বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী জেলা শাখার উদ্যোগে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কনফারেন্স রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন, বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি প্রফেসর ড. আবদুল খালেক। এসময় বক্তব্য দেন প্রফেসর ড. সাইদুর রহমান খান, প্রফেসর ড. আবুল কাশেম, প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক জিন্নাতুন নেছা তালুকদার, ডা. এম. তবিবুর রহমান সেখ, লায়েব উদ্দীন লাভলু, প্রফেসর ড. শামিমুর রহমান, প্রকৌশলী তাজুল ইসলাম, উপাধ্যক্ষ কামরুজ্জামান, অধ্যাপক ড. মোজাম্মেল হোসেন বকুল, আবদুল কুদ্দুস, খান মো. রবিউল ইসলাম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রফেসর ড. পিএম সফিকুল ইসলাম, প্রফেসর ড. হাসিবুল আলম প্রধান, প্রফেসর ড. রেজাউল করিম-৩, অধ্যাপক সোহেল মেহেদী, অধ্যাপক রাশেদ আল মাহফুজ, ড. বনি আদম, মির্জা আনোয়ার হোসেন পটু, ওয়ালিদুজ্জামান, ইদ্রিস আলী, ড. নাসিমা খাতুন, হাসান ঈমাম সুইট, জামসেদ হোসেন টিপু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, প্রফেসর ড. ছাদেকুল আরেফিন মাতিন।
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি) কর্তৃপক্ষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, ফাতেহা পাঠ ও জাতীয় পতাকা উত্তোলন করেছে। প্রথম প্রভাতে রামেবি’র অস্থায়ী কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ এবং বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ করেন। কর্মসূচিতে রামেবির কলেজ পরিদর্শক ডা. রাগিব আহসান, সেকশন অফিসার জামাল উদ্দীন, আবদুস সোবহানসহ সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
রাজশাহী কলেজ ছাত্রলীগ: বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাজলি জানিয়েছে রাজশাহী কলেজ ছাত্রলীগ। এ সময় উপস্থিত ছিলেন, নগর আ’লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আনিকা ফারিহা জামান অর্না। এছাড়া আরো উপস্থিত ছিলেন, নগর ছাত্রলীগ সভাপতি রকি কুমার ঘোষ, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিব, কলেজ সভাপতি নূর মোহাম্মদ সিয়ামসহ কলেজ ছাত্রলীগের ছাত্রলীগ কর্মীরা।
৬ নম্বর ওয়ার্ড আ’লীগ: বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাজলি জানিয়েছে ৬ নম্বর ওয়ার্ড আ’লীগ। এ সময় উপস্থিত ছিলেন, থানা সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, সাংগঠনিক সম্পাদক রাকিবুল হাসান রাকিব, সদস্য সচিব শাহিনুল হোসেন প্রমুখ।
বঙ্গবন্ধু কলেজ: বঙ্গবন্ধু কলেজ নন-এমপিও শিক্ষক কল্যাণ ফ্রন্টের সভাপতি মোঃ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সভা পরিচালনা করেন ফ্রন্টের সাধারণ সম্পাদক মোঃ মাসুদ রানা। বক্তরা বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন স্বাধীনতার পূর্ণতা দিয়েছিল ১০ জানুয়ারী। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গ বীর শ্রেষ্ঠ মুক্তিযুদ্ধে সকল শহীদ স্মরণে দোয়া পরিচালনা করেন ধর্ম বিষয়ক সম্পাদক হায়দার আলী। অন্যান্য সসদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি নূরুল বাসার, সহ-সভাপতি মোহাইমেনুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক তৌহিদ-উল-ইসলাম, সাংগঠনিক সম্পাদক জিএম ফজলে রাব্বী, সহ-সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, কোষাধ্যক্ষ রবিউল করিম, দফতর সম্পাদক ইমরান হোসেন শাহ্, সহ-দফতর সম্পাদক ফাতেমা-তুজ-জহুরা, প্রচার সম্পাদক ইমরান আলী, সহ-আইন বিষয়ক সম্পাদক শারমিন সুলতানা, সহ-আইন বিষয়ক সম্পাদক আতিয়া আক্তার লুনা, যুগ্ম ধর্ম বিষয়ক সম্পাদক কাকলী রানী ঘোষ ও অন্যান্য শিক্ষকবৃন্দ।