বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী পালন

আপডেট: আগস্ট ৯, ২০১৯, ১২:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মজয়ন্তীর আলোচনায় বক্তব্য দেন রাজশাহী মহানগর আ’লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন-সোনার দেশ

বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের ৮৯তম জন্মদিন উপলক্ষে নগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহষ্পতিবার সন্ধ্যায় নগরীর কুমারপাড়া আাওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, নগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
পরিচালনা করেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। বক্তব্য দেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি সমাজসেবী শাহীন আকতার রেনী, মুক্তিযোদ্ধা মীর ইকবাল ও মুক্তিযোদ্ধা নওশের আলী। এসময় উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সৈয়দ শাহাদত হোসেন, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, রেজাউল ইসলাম বাবুল, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আজাদ, অ্যাডভোকেট আসলাম সরকার, যুব ও ক্রীড়া সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, ধর্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, আইন সম্পাদক অ্যাডভোকেট মুসাব্বিরুল ইসলাম, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, উপ-দফতর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, উপ-প্রচার সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, সদস্য এনামুল হক কলিন্স, আব্দুস সালাম, ডা. আব্দুল মান্নান প্রমুখ।
জেলা আ’লীগ: বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিব ও মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্ম দিবস পালন করেছে রাজশাহী জেলা যুবলীগ। বিকেলে নগরীর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জেলা যুবলীগের সভাপতি আবু সালেহ’র সভাপতিত্বে দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী আজম সেন্টুর পরিচালনায় মোনাজাত পরিচালনা করেন, আওয়ামী ওলামালীগের জেলা শাখার সভাপতি মাওলানা মাইনুল হোসেন। এসময় উপস্থিত ছিলেন, জেলা যুবলীগের সহ-সভাপতি আলমগীর মুর্শেদ রঞ্জু, ওবায়দুর রহমান, আরিফুল ইসলাম রাজা, মোজাহিদ হোসেন মানিক, তসিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক ইয়াসির আরাফাত সৈকত, সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন মিলন, সামাউন ইসলাম, সেজানুর রহমানসহ জেলা যুবলীগের নেতৃবৃন্দ।
রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৮৯তম জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। এই উপলক্ষ্যে সকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া। বিশেষ অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা। সভাপতিত্ব করেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ প্রফেসর বিথীকা বণিক।
ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বঙ্গবন্ধুর জীবন সাথীই ছিলেন না, তিনি ছিলেন জাতির সকল আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর সহযোগী। রাজনীতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বঙ্গমাতা খুব কাছে থেকে অনুপ্রেরণা জুগিয়েছেন।
এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে রোকেয়া হলের প্রাধ্যক্ষ প্রফেসর মোর্বারা সিদ্দিকা, শাহ্ মখদুম হলের প্রাধ্যক্ষ ড. মো. আরিফুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ ড. রওশন জাহিদ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের আবাসিক শিক্ষকবৃন্দসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা প্রমুখ উপস্থিত ছিলেন।
অর্ণা’র মোমবাতি প্রজ্জ্বলন: রাজশাহী মহানগর বঙ্গবন্ধু ছাত্র পরিষদ এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদদের স্মরণে ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে স্বাধীনতা চত্ত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতির সামনে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়েছে।
মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সকল শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।
এসময় বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সহ-সভাপতি ডাঃ আনিকা ফারিহা জামান অর্ণা’র নেতৃত্বে মোমবাতি প্রজ্জ্বলনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন করে শ্রদ্ধা নিবেদন করা হয়।
সভায় বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সভাপতি তানভীর আহমেদ আবীরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নক্ষত্র দানিয়েলের সঞ্চালনায় সভাটি অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত সকলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদদের আত্বার মাগফিরাত কামনা করেন ।
এসময় উপস্থিত ছিলেন, নগর ছাত্রলীগের সহ-সভাপতি পিয়ারুল ইসলাম পাপ্পু, যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহামুদ দ্বীপ, সাংগাঠনিক সম্পাদক সিরাজুম মুবিন সবুজ, ক্রীড়া বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম বিপু, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক এস এম ইউনুস হাসান অন্তু, অগ্রণী কলেজ ছাত্রলীগের আহ্বায়ক হাসনাইন মুত্তাকী বিষ্ময় প্রমুখ।
জাতীয় মহিলা সংস্থা: নগরীতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব এর ৮৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবসটি যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপন উপলক্ষে জাতীয় মহিলা সংস্থা রাজশাহীর উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভাটি সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত জেলা শাখার ভুবন মোহন পার্ক সংলগ্ন জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্পের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সংস্থার জেলা শাখার চেয়ারম্যান মর্জিনা পারভীন। প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর মো. তানবিরুল ইসলাম।
বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোকবুল হোসেন। বক্তব্য দেন, জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার নির্বাহী মো. সাদিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন, সংস্থার নির্বাহী কমিটির সদস্য ইফফাৎ আরা কামাল, সুরাইয়া পারভিন ও জেলা মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি নূরজাহান সরকারসহ জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ