বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

বাংলাদেশকে পাকিস্তানে দিবা-রাত্রির টেস্ট খেলতে প্রস্তাব

আপডেট: December 9, 2019, 1:36 am

সোনার দেশ ডেস্ক


নিরাপত্তা শঙ্কায় পাকিস্তানে বাংলাদেশ দলকে পাঠানো এখনও অনিশ্চিত। তবে এই সিরিজ হবে ধরে নিয়েই এগোচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাংলাদেশকে একটি দিবা-রাত্রির টেস্ট খেলার প্রস্তাব দিয়েছে তারা।
ক্রিকইনফো জানিয়েছে, সম্ভাব্য ভেন্যু হিসেবে ধরা হয়েছে করাচিকে। ভবিষ্যৎ সফর সূচি (এফটিপি) অনুযায়ী আগামী জানুয়ারিতে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান যাওয়ার কথা বাংলাদেশের। কিন্তু নিরাপত্তা ঝুঁকির কারণে এখনও এই সফর নিশ্চিত করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সপ্তাহখানেক আগে বাংলাদেশ সরকারের একটি নিরাপত্তা পরিদর্শক দল গিয়েছিল পাকিস্তানে। তাদের রিপোর্টের ভিত্তিতে বিসিবির সিদ্ধান্ত নেওয়ার কথা।
যদিও নিরাপত্তা পর্যবেক্ষকদের রিপোর্টের ভিত্তিতে গত অক্টোবরে মেয়েদের দল ও ছেলেদের অনূর্ধ্ব-১৬ দলকে পাঠিয়েছিল বাংলাদেশ। তবে ছেলেদের জাতীয় দল পাঠানো নিয়ে একটু বেশিই ভাবছে বোর্ড। এরই মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের সিরিজ দিয়ে পাকিস্তানে এক দশক পর ফিরছে টেস্ট ক্রিকেট। এই সফরে মূল ক্রিকেটারদের পাঠাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট।
তাতে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বেশ আত্মবিশ্বাসী হয়ে উঠছে পাকিস্তান। গত নভেম্বরে পিসিবি জানায়, হোম সিরিজ আর দেশের বাইরে তারা খেলবেই না। সব মিলিয়ে পাকিস্তানে যাওয়া নিয়ে খানিকটা চাপে বাংলাদেশ। তাছাড়া সূচিতে থাকা দুটি টেস্ট আইসিসি বিশ্ব চ্যাম্পিয়নশিপের অংশ।
গত নভেম্বরে দেশের ইতিহাসে প্রথম গোলাপি বলের টেস্ট খেলেছে বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনসে ওই ম্যাচের অভিজ্ঞতা ভালো হয়নি তাদের। ভারতের কাছে হেরে গেছে তারা ইনিংস ও ৪৬ রানে। আর পাকিস্তান এরই মধ্যে চারটি দিবা-রাত্রির টেস্ট খেলে ফেলেছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচ জিতলেও হেরে গেছে অস্ট্রেলিয়ার কাছে দুইবার ও শ্রীলঙ্কার কাছে একবার। ক্রিকইনফো