বাংলাদেশি ওষুধ বস্ত্র পাটপণ্য আমদানি করতে চায় রুয়ান্ডা

আপডেট: July 24, 2017, 12:51 am

সোনার দেশ ডেস্ক


বাংলাদেশ থেকে  ওষুধ, তৈরি পোশাক ও পাটজাত পণ্য আমদানি করতে চায় রুয়ান্ডা। গত বৃহস্পতিবার  সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের  সঙ্গে সাক্ষাতের সময় রুয়ান্ডার অনাবাসিক রাষ্ট্রদূত আর্নেস্ট রুয়ামুচাও এ আগ্রহের কথা জানান। এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু উপস্থিত ছিলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ রপ্তানিবাণিজ্য সম্প্রসারণের জন্য কাজ করছে। বাজার সম্প্রসারণের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, প্রযুক্তি পণ্য, আসবাবপত্র ও পাটপণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। বাংলাদেশ এসব  বিশ্বমানের পণ্য তুলনামূলক কম দামে রপ্তানি করছে।
রুয়ান্ডার রাষ্ট্রদূত তৈরি পোশাক, ওষুধ ও পাটজাত পণ্য বাংলাদেশ থেকে আমদানির আগ্রহ প্রকাশের পরিপ্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী বলেন, এ ক্ষেত্রে দুই দেশের ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। উভয় দেশের আমদানি ও রফতানিকারকদের পারস্পরিক সফরের মাধ্যমে কার্যকর পদক্ষেপ নিতে হবে। বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করবে।
রুয়ান্ডার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তৈরি পণ্য বিশ্ববাজারে বেশ জনপ্রিয়। বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ ও পাটজাত পণ্যের প্রচুর চাহিদা রয়েছে রুয়ান্ডায়। দামও তুলনামূলক কম। বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে রুয়ান্ডা সরকার। এ বিষয়ে বাংলাদেশ সরকার সহযোগিতা করলে দ্রুত এসব পণ্য আমদানি করা হবে। রাইজিংবিডি