বাংলাদেশের বিপক্ষে আমরা ফেভারিট নই : কাতার কোচ

আপডেট: অক্টোবর ১০, ২০১৯, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ফিফার পরিসংখ্যানের পাতায় বাংলাদেশের বিপক্ষে কাতারের একচেটিয়া আধিপত্য। চারবারের মুখোমুখি লড়াইয়ে তিনবার জয়ী তারা, অন্যটি ড্র। মাথায় এশিয়ান চ্যাম্পিয়নের মুকুট। তবে দলটির স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেস বড্ড পেশাদার। ম্যাচ শেষের আগে ফেভারিট তত্ত্ব, র‌্যাঙ্কিংয়ের ব্যবধান সবকিছুকে ‘কাগজ-কলমের বুলি’ বলে উড়িয়ে দিচ্ছেন।
বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে দুই দল।
আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে দ্বিতীয় রাউন্ড শুরু করেছে বাংলাদেশ। অন্যদিকে, আফগানদের ৬-০ গোলে উড়িয়ে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করা কাতার নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের সঙ্গে ড্র করেছিল।
বঙ্গবন্ধু স্টেডিয়ামের ম্যাচটি বিশ্বকাপের স্বাগতিকদের জন্য জয়ে ফেরার দারুণ সুযোগ। র‌্যাঙ্কিংয়ে দুই দলের মধ্যে ১২৫ ধাপ ব্যবধানকে পাত্তা না দিয়ে সানচেস তাই সুযোগ কাজে লাগানোর দিকে বেশি মনোযোগী।
“কোনো ফেভারিট নেই। যদি আপনি ফেভারিট হতে চান, তাহলে সেটা আপনাকে মাঠে দেখাতে হবে। আমরা আমাদের খেলার মানের, পারফরম্যান্সের উন্নতির চেষ্টা করব। নিজেদের শক্তি অনুযায়ী নিজেদের খেলাটা খেলার এবং ভালো ফল পাওয়ার চেষ্টা করব।”
“কিন্তু আমরা জানি বাংলাদেশের অবস্থান এবং আরও অনেক কারণে এটা আমাদের জন্য কঠিন ম্যাচ হবে। ফিফার র‌্যাঙ্কিং কাগুজে ব্যাপার। স্রেফ একটা সংখ্যা বা নাম। আপনাকে মাঠে খেলতে হবে। আমরা যদি র‌্যাঙ্কিং অনুসরণ করি, তাহলে স্বাভাবিকভাবে এক বা দুইয়ে আছি কিন্তু এতে করে কিছু বদলাবে না।” বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সংবাদ সম্মেলনে অবশ্য প্রতিপক্ষ নিয়ে বেশি বিশ্লেষণ না করার কথাও জানালেন সানচেস। জানালেন পরিকল্পনা, ভাবনার সবটুকু নিজের দল নিয়ে।
“অবশ্যই প্রত্যেকে প্রতিপক্ষ নিয়ে ভাবে। আমরা বাংলাদেশের শেষ ম্যাচ দেখেছি এবং জানি তাদের শক্তির জায়গাটা। সেট-পিস, লম্বা থ্রো-এগুলো তাদের সুযোগ তৈরি করে দিতে পারে।”
“আমি বাংলাদেশকে খুব বেশি বিশ্লেষণ করিনি, তাদের দলে নিয়মিত খেলোয়াড় আছে কি-না বা নতুন কেউ খেলছে কিনা জানি না। তবে (ফুটবলে) ছোটখাট বিষয়ও পার্থক্য গড়ে দিতে পারে। আমরা নিজেদের নিয়ে ভাবছি। নিজেদের খেলা নিয়ে প্রস্তুত হওয়ার বিষয়গুলো ভাবছি।”