বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

বাংলাদেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় ফিলিস্তিন

আপডেট: December 12, 2016, 12:03 am

সোনার দেশ ডেস্ক


ফিলিস্তিন বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সই করতে আগ্রহী বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
গতকাল রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে দেখা করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. ইয়াদ আল মালিকি এ আগ্রহ ব্যক্ত করেছেন।
বৈঠক শেষে তোফায়েল আহমেদ বলেন, ‘ফিলিস্তিনে বাণিজ্য শুল্ক খুবই কম। আমরা সেদেশে কিছু পণ্য আমদানি ও রফতানি করি। তবে সেটা তৃতীয় কোনও দেশের মাধ্যমে। তারা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায়। এ বিষয়ে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হবে।’
বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ফিলিস্তিন বাংলাদেশের খুবই ভালো বন্ধু।  আমরা তাদের সব সময় রাজনৈতিক সমর্থন দিয়ে আসছি। ড. ইয়াদ আল মালিকি জানিয়েছেন তাদের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বাংলাদেশ সফর করার ইচ্ছা পোষণ করেছেন। তখন দুই দেশের মধ্যে কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি সই হতে পারে। তবে কি কি  বিষয়ে  চুক্তি হতে পারে তা চূড়ান্ত হয়নি।
ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশ জন্মলগ্ন থেকেই ফিলিস্তিনের গুরুত্বপূর্ণ বন্ধু। বাংলাদেশের রয়েছে পাকিস্তানের কাছ থেকে লড়াই করে স্বাধীন হওয়ার অভিজ্ঞতা। ফিলিস্তিনি জনগণের কাছে বাংলাদেশ একটি অনুপ্রেরণার নাম।
তিনি বলেন, কেবল রাজনৈতিকভাবেই নয়, অর্থনৈতিক ক্ষেত্রেও পাকিস্তানের চেয়ে এগিয়ে গিয়ে বাংলাদেশ প্রামাণ করেছে, তাদের স্বাধীনতার আন্দোলন মিথ্যা ছিলো না। ফিলিস্তিনি রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের আসন্ন বাংলাদেশ সফরে দুই দেশের মধ্যে অনেকগুলো চুক্তি সই হবে বলেও জানান তিনি।