বাংলাদেশ হকি দলের জন্য কমান্ডো ট্রেনিং!

আপডেট: জুলাই ১২, ২০১৮, ১২:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আগামী আগস্ট-সেপ্টেম্বরে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় এশিয়ান গেমসের হকিতে ভালো করতে দৃঢ় প্রতিজ্ঞ বাংলাদেশ। এশিয়াডের প্রস্তুতির অংশ হিসেবে কমান্ডো ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে জাতীয় হকি দলের জন্য। ১২ থেকে ১৫ জুলাই গাজীপুরের রাজেন্দ্রপুরে বিমানবাহিনীর ৪১ নং স্কোয়াড্রনে হবে এই বিশেষ প্রশিক্ষণ।
বাংলাদেশের ক্রীড়াঙ্গনে কমান্ডো ট্রেনিং অবশ্য নতুন নয়। ২০০৭ সালে সিলেটে ক্রিকেটাররা কমান্ডো ট্রেনিংয়ের সুযোগ পেয়েছিলেন। এবার একই সুযোগ পাচ্ছেন হকি খেলোয়াড়রা। মালয়েশিয়ান কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তির পরামর্শে এই ব্যবস্থা করেছে হকি ফেডারেশন।
এ প্রসঙ্গে হকি ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল এহসান রানা বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘কোচের সঙ্গে পরামর্শ করে খেলোয়াড়দের কমান্ডো ট্রেনিংয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। মালয়েশিয়ান খেলোয়াড়রাও এ ধরনের প্রশিক্ষণ নিয়ে থাকে। আমাদের আশা, এই ট্রেনিংয়ের মাধ্যমে খেলোয়াড়রা মানসিকভাবে আরও দৃঢ় হবে।’
কোচ গোপিনাথন বলেছেন, ‘খেলোয়াড়দের মানসিকভাবে শক্তিশালী করতে এমন ট্রেনিং দরকার। হকি কঠিন খেলা, তাই হকি খেলোয়াড়দের দৃঢ় মানসিকতার প্রয়োজন। দেশের হয়ে খেলার অনুভূতি কেমন সেটা অনেক খেলোয়াড়ই জানে না। এটা তাদের দোষ নয়, এটা আসলে সিস্টেমের সমস্যা। সব কিছু মিলিয়েই কমান্ডো ট্রেনিং দরকার খেলোয়াড়দের। আশা করি, এটা বাংলাদেশের হকির কাজে আসবে।’
বিমানবাহিনী সূত্রে জানা গেছে, বিমানবাহিনীর বিদেশ থেকে প্রশিক্ষিত চৌকস কমান্ডোরা হকি খেলোয়াড়দের ট্রেনিংয়ের দায়িত্বে থাকবেন। কমব্যাট ড্রেস পাওয়া খেলোয়াড়দের শারীরিক এবং মানসিক অবস্থা নিয়ে কাজ হবে রাজেন্দ্রপুরে।