বাউবি’র রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে প্রযুক্তিবান্ধব মিশ্র পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: অক্টোবর ১৭, ২০১৯, ১:৫৭ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


প্রযুক্তিবান্ধন মিশ্র পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থা শীর্ষক কর্মশালায় অতিথিবৃন্দ সোনার দেশ

নতুন প্রজন্মের শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য প্রযুক্তি নির্ভর ‘Blended Teaching & Learning for Teacher Educators’-শীর্ষক শিক্ষা ব্যবস্থা শিক্ষাক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য এনে দিয়েছে। এ পদ্ধতি কাজে লাগিয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষাক্ষেত্রে এক নতুন দিগন্ত সূচনা করেছে। বরেণ্য শিক্ষাবিদ খ্যাতিমান সমাজবিজ্ঞানী ও দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ বাউবি’র উপ-উপাচার্য প্রফেসর ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন বাউবি’র রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে বাউবি’র টিউটরদের নিয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি আরো বলেন, নতুন নতুন পদ্ধতি ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিক্ষাক্ষেত্রে সাফল্য ধরে রাখতে হবে তা না হলে আমাদের নতুন প্রজন্ম শিক্ষাক্ষেত্রে পিছিয়ে পড়বে।
এ জন্য প্রয়োজন প্রযুক্তি নির্ভর শিক্ষাব্যবস্থার যথাযথ প্রয়োগ। বর্তমানে শিক্ষকদের শিক্ষণ পদ্ধতি ও এর নানা কলাকৌশল নিয়ে ব্যাপক গবেষণা চলছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ও এসব গবেষণা কার্যক্রম অব্যাহত রেখেছে। শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটসমূহের শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তিবান্ধব শিক্ষাপদ্ধতি অন্তর্ভূক্ত করে দেশের শিক্ষা ব্যবস্থার টেকসই উন্নয়ন সম্ভব। মুক্তিযুদ্ধের চেতনায় লালিত আমাদের প্রজন্মের জন্য শিক্ষাবান্ধব রাষ্ট্র গঠনে ডিজিটাল শিক্ষার বিকল্প নেই। ফলে শিক্ষা ব্যবস্থায় তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে এবং Blended Learning পদ্ধতির প্রসার ঘটনা প্রয়োজন। কর্মশালায় মূল বক্তা হিসেবে ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন বাউবিতে Blended Learning-এর সার্বিক অবস্থা তুলে ধরেন এবং সাড়া দেশে এর সম্ভাবনার একটি চিত্র বর্ণনা করেন। একই সঙ্গে টিচার্স এডুকেটরদের ক্ষেত্রে প্রযুক্তি নির্ভর শিক্ষা, গুণগত শিক্ষা, মানসম্পন্ন শিক্ষা ও শিক্ষা ব্যবস্থা নিজে রপ্ত করা এবং শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দেয়ার উপরে গুরুত্ব আরোপ করেন।
ব্লেন্ডেড প্রকল্পের সমন্বয়কারী ও রিসোর্স পার্সন মো. মিজানুর রহমান বলেন, প্রযুক্তির আগমণের সঙ্গে শিক্ষা বিজ্ঞানের তাত্ত্বিক বিষয় বদলে যাচ্ছে। ‘মানুষকে প্রযুক্তির মাধ্যমে শিক্ষা দেওয়া হলে – সে নিজে নিজেই শিখে’ – এটাই মূলত আধুনিক শিক্ষাতত্ত্ব অর্থাৎ কানেক্টিভিজম (Connectivism) তত্ত্বের সার্বিক সংবাদ।
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহয়াতায় ইউরোপ ও এশিয়ার ১১টি বিশ^বিদ্যালয়ের যৌথ অংশীদারীত্বে Blended Learning-এর উপর এক প্রকল্প বাস্তবায়ন করেছে। এই প্রকল্পের মাধ্যমে মাঠপর্যায়ে শিক্ষার বিস্তরণ ঘটানো হবে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ মো. শওকত আলী খান, নাটোর দিঘাপতিয়া এমকে কলেজের অধ্যক্ষ মো. আবদুর রাজ্জাক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের আঞ্চলিক পরিচালক ড. মেজবাহ উদ্দিন তুহিন।

এ বিভাগের অন্যান্য সংবাদ