বাগাতিপাড়ায় আন্দোলনের মুখে আখের মূল্য বৃদ্ধি

আপডেট: জানুয়ারি ১১, ২০১৮, ১২:১৫ পূর্বাহ্ণ

বাগাতিপাড়া প্রতিনিধি


জাতীয় কৃষক সমিতি ও আখচাষি সমিতির দাবির মুখে আবারো মিল কর্তৃপক্ষ আখের মূল্য মণপ্রতি ১৫ টাকা বৃদ্ধি করেছে এমন দাবি কৃষক নেতাদের। গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি চিঠি সুগারমিল কর্তৃপক্ষ হাতে পেয়েছে।
জানা গেছে, ২০১৬ এর ডিসেম্বর মাসে আখের মূল্য বৃদ্ধিসহ ৯ দফা দাবিতে তিন দিন আন্দোলনের মুখে মিল কর্তৃপক্ষ প্রতি মন আখের মূল্য ১৫ টাকা বৃদ্ধি করে ১২৫ টাকা নির্ধারণ করে। চলতি আখ মাড়াই মৌসুমে আখের মূল্য বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে আন্দোলন করে জাতীয় কৃষক সমিতি ও আখচাষি সমিতি। কৃষকদের আন্দোলনের মুখে আবার প্রতি মন আখের মূল্য ১৫ টাকা বৃদ্ধি করে ১৪০ টাকা নির্ধারণ করেছে মিল কর্তৃপক্ষ ।
নাটোর চিনিকল আখচাষি সমিতির সভাপতি আবদুুল করিম ও নর্থ বেঙ্গল চিনিকল আখচাষি সমিতির সভাপতি ও বাংলাদেশের ওয়ার্কাস পার্টির নাটোর জেলা শাখার সভাপতি অধ্যক্ষ ইব্রাহীম খলিল বলেন আখের মূল্য বৃদ্দি এটা কৃষকদের আন্দোলনের ফসল। আমরা খুশি হয়েছি তবে আখের মূল্য আরো বৃদ্ধি করে ১৪০ থেকে ১৮০ টাকায় উন্নিত করতে হবে। তিনি আরো বলেন, এছাড়া কৃষকদের উপর জুলুম অত্যাচার বন্ধ করতে হবে এবং চলতি মৌসুমে মিল কর্তৃপক্ষ যেসকল কৃষকদের পাওয়ার ক্রাসার ও আখ মাড়াইয়ের যন্ত্র তুলে নিয়ে গেছে সেগুলো কৃষকদের ফেরত দিতে হবে।
এ ব্যাপারে নর্থবেঙ্গল সুগার মিলস লিমিটেডের জিএম (কৃষি) আ. সেলিম বলেন গত মঙ্গলবার আখের দাম বৃদ্ধি সংক্রান্ত একটি চিঠি হাতে পেয়েছি। আগামী ২০১৮-১৯ সলের আখ মাড়াই মৌসুম থেকে মন প্রতি আখের মূল্য ১৫ টাকা বৃদ্ধি পেয়ে ১৪০ টাকা হবে। আখের মূল্য বৃদ্ধি হওয়ায় সাধারণ কৃষক আখ চাষে উৎসাহিত হবে এবং কৃষক আখ চাষে লাভবান হবে বলে তিনি মন্তব্য করেন।