বাঘায় ফ্রিজ ভাঙা ও সুরমার গুজব

আপডেট: March 27, 2020, 12:03 pm

বাঘা প্রতিনিধি


রাজশাহীর বাঘায় ছড়িয়ে পরেছে নানা ধরনের গুজব। ফ্রিজ ভাঙা ও বাড়ির দরজার মাটি খুড়লেই সুরমা পাওয়া যাবে এমন সব গুজব ছড়িয়ে পড়েছে এলাকায়।
আড়ানী পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবদুস সালাম জানান, এলাকায় গুবব উঠেছে, বাড়ির দরজার ডান পাশে সামান্য খুড়লেই নাকি মিলছে সুরমা। সেই সুরমা স্পর্শ করলে বা মাখলে করোনা ভাইরাস থেকে মুক্তি পাবে। তারপর থেকে এমন গুজব শুনে অনেকেই ঘরের দরজার মাটি খোঁড়া শুরু করেছেন। ফলে করোনার আতঙ্কের সুযোগ নিয়ে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে বলেও তিনি দাবি করেন।
এদিকে, ফ্রিজ থেকে করোনা ছড়িয়ে পড়ছে, তাই প্রশাসনের লোকজন ফ্রিজ ভেঙে ফেলছে। এই অবস্থায় ফ্রিজের মাছ-মাংস বের করে সরিয়ে রাখেন, ফ্রিজ লুকিয়ে রাখেন বিভিন্ন গ্রামে।
আতঙ্কে ফ্রিজ লুকিয়েও রাখতে শুরু করেন অনেকেই। আবার পরিচিতদের কাছেও খোঁজ-খবর নিচ্ছেন, ঘটনা সঠিক কি না?
তবে এসব গুজব রটনার বিষয়ে তৎপর রয়েছে প্রশাসন। ইতোমধ্যে জেলা প্রশাসকের দফতর থেকে গুজব রটনাকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়া হয়েছে।
গুজব রটনাকারিদের পুলিশে দেয়ার নির্দেশও দিয়েছেন জেলা প্রশাসক। গত বুধবার ২৬ মার্চ দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে তিনি এই নির্দেশনা দেন ।
তবে এ বিষয়ে জেলা প্রশাশক ফেইসবুকে লিখেন, ‘ফ্রিজে খাবার রাখা যাবে না মর্মে কোনও নির্দেশনা সরকারের পক্ষ থেকে দেয়া হয়নি। কেউ গুজব ছড়ালে আটক করে নিকটস্থ থানায় খবর দিন’।
এ বিষয়ে রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম বলেন, ‘আমরা করোনা নিয়ে গুজব রটনাকারিদের বিরুদ্ধে মাঠে নেমেছি। এদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। যারা গুজব ছড়িয়ে মানুষকে নানাভাবে যারা আতঙ্কিত করার চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’
এবিষয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, এটি একটি গুজব। এমন গুজব প্রতিহত করতে জেলা প্রশাসক হামিদুল হক স্যার বলেছেন, গুজব রটনাকারীদের আইনের আওতায় আনা হবে।