বাঙালী সংস্কৃতি পরিচয়ের উদ্দেশ্যে চাঁপাইনবাবগঞ্জে উদযাপিত হলো বসন্তবরণ ও পিঠা উৎসব

আপডেট: February 16, 2020, 12:52 am

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি


বসন্ত আসলেই গ্রাম বাংলার মানুষ পিঠা-পুলি উৎসবে মেতে ওঠে। নতুন প্রজন্মের কাছে ঐতিহ্য পিঠাপুলিকে পরিচয় করিয়ে দিতে এবারো শিক্ষার্থীদের মাঝে বাঙালী সংস্কৃতির চর্চা পরিচয় ও লালন-পালনের উদ্যেশ্যে চাঁপাইনবাবগঞ্জ শাহনেয়ামতুল্লাহ কলেজে আয়োজন করা হয় পিঠা উৎসবের। নাচ-গান, বাহারি নকশা আর মজাদার পিঠা নিয়ে জমে উঠে এ উৎসব। দিনভর এ উৎসবে যোগ দেয় শিক্ষার্থীরা। এ উৎসবকে ঘিরে অংশপড়া শতাধিক ছাত্রীরা। আর সেই পিঠা খেতে আসা অতিথিদের আনন্দ দেয় ছাত্র-ছাত্রীরা।
বসন্ত উৎসবের আয়োজক ও অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম জানান, মূলত হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে এবং সংস্কৃতির সাথে নতুন প্রজন্মের পরিচয় ঘটাতে আবারো এ উৎসবের আয়োজন করা হয়।
গতকাল শনিবার শাহ্্নেয়ামতুল্লাহ কলেজ চত্বরে এ বসন্তবরণ ও পিঠা উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন। এ উপলক্ষে কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব দেন, সাবেক ছাত্রনেতা মোঃ মেসবাহুল শাকের জ্যোতি। পরে শিক্ষার্থীদের হাতে বিভিন্ন রকমের তৈরি পিঠার স্টলগুলো পরিদর্শন করেন অতিথিরা।
পাটিসাপটা, ভাপাপিঠা, পুলি, মুইঠা, তেলপিঠা, পায়েস, মন্ডা, তিলের পিঠাসহ নানা নামের ও স্বাদের পিঠা উৎসবে বাড়তি পাওনা হিসেবে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। আর সবার অংশগ্রহণে জমজমাট একটি দিন কাটায় শিক্ষার্থীরা।