বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

আপডেট: জুন ১২, ২০১৯, ১২:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


শুরু হয়েছে একাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার (১১ জুন) বিকাল ৫টায় এ অধিবেশন শুরু হয়। আগামী বৃহস্পতিবার (১৩ জুন) ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করা হবে। এটি একাদশ সংসদের তৃতীয় অধিবেশন।
বাজেট অধিবেশন শুরুর আগে অনুষ্ঠিত সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, অধিবেশন ১১ জুলাই পর্যন্ত চলবে।
কার্য-উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থ বছরের বাজেট পেশ হবে। বাজেট পাস হবে ৩০ জুন।
অধিবেশন শুরুর পর স্পিকার শিরীন শারমিন এ অধিবেশনের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদ পরিচালনা করেন। এ অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন রফিকুল ইসলাম, এবি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ ও মেহের আফরোজ চুমকি।
পরে স্পিকার সাবেক সংসদ সদস্য এবিএম তালেব আলী, ব্যারিস্টার আমিনুল হক, আবদুল আলী মৃধা, আব্দুল মজিদ মাস্টার এবং একেএম বজলুল করিমের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন। এছাড়া বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ভাশুর রফিক আহমেদ সিদ্দিক, নাট্যকার অধ্যাপক মমতাজউদদীন আহমদ, বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী, কবি হায়াৎ সাইফ, নজরুল সংগীতশিল্পী খালিদ হোসেন, কঙ্গোতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশের অতিরিক্ত আইজি রৌশন আরা, অভিনেতা আনিসুর রহমান, সালেহ আহমেদ এবং অভিনেত্রী মায়া ঘোষের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।
এছাড়া ঘুর্ণিঝড় ফণীর আঘাতে, রাশিয়ায় বিমান দুর্ঘটনায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়।
শোক প্রস্তাব উত্থাপনের পর মৃতদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সংসদ সদস্য ফরিদুল হক খান।
অধিবেশন চলবে ১১ জুলাই পর্যন্ত
সংসদ অধিবেশন শুরুর আগে এর মেয়াদ নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে বসে কার্য-উপদেষ্টা কমিটি। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় থেকে জানানো হয়, কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১১ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে। ২২ ও ২৯ জুন সাপ্তাহিক বন্ধের দিনও সংসদের বৈঠক বসবে।
সংসদে ১৬ জুন ২০১৮-১৯ বছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে। ১৭ জুন পাস হবে সম্পূরক বাজেট। ১৮ জুন থেকে শুরু হবে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন