বাস মালিক সমিতির বাধা, চলে না বিআরটিসির গাড়ি

আপডেট: এপ্রিল ২০, ২০১৯, ১২:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


সওজের গণশুনানিতে বক্তব্য দেন সচিব নজরুল ইসলাম-সোনার দেশ

বাস মালিক সমিতির বাধার কারণে রাজশাহী অঞ্চলের সব রুটে বিআরটিসির গাড়ি চালানো যায় না বলে মন্তব্য করেছেন সওজ বিভাগের কর্মকর্তারা। গতকাল শুক্রবার রাজশাহী বিভাগীয় সড়ক ও জনপথ (সওজ) কার্যালয়ে অনুষ্ঠিত গণশুনানিতে এ অভিযোগ করা হয়। বিআরটিসির বগুড়ার ব্যবস্থাপক (প্রশাসন) মফিজ উদ্দিন ও পাবনার মোশাররফ হোসেন এই অভিযোগ করেন।
গণশুনানি অনুষ্ঠানের সভাপতি সড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের কাছে এসব বিষয়ের সমাধান চেয়ে এই দুই ব্যবস্থাপক বলেন, বিআরটিসির সরকারি গাড়ি চালাতেও রাজশাহীর বাস মালিক সমিতির অনুমতি লাগে। তারপরেও তাদের বাধায় রাস্তায় গাড়ি নামানো যায় না। এ অবস্থা চলতে থাকলে এ অঞ্চলে বিআরটিসির বাস এক সময় বন্ধ হয়ে যাবে। সে ব্যাপারে কোনো সন্দেহ নেই।
এছাড়াও গণশুনানি চলাকালে রাজশাহীতে সওজের কাজের মান নিয়ে প্রশ্ন তোলা হয়। পাশাপাশি রাজশাহী ও পাবনায় বিআরটিএতে গাড়ির ফিটনেস ও চালকের ড্রাইভিং লাইসেন্সের নামে হয়রানিসহ ঘুষ-বাণিজ্য, রাস্তায় ট্রাকের কাগজ তল্লাশীর নামে পুলিশের বাণিজ্য, রাজশাহীতে বৃক্ষরোপণের নামে সরকারি অর্থ লুটপাট, সওজের গাড়ি মেরামতের নামে লুটপাটসহ নানা অভিযোগ উঠে আসে। সেইসঙ্গে কোনো কোনো ক্ষেত্রে ভালো কাজ হচ্ছে বলেও বক্তারা অভিমত পোষণ করেন।
গণশুনানিতে সড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম প্রতিটি অভিযোগের জবাব দেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন। তিনি বলেন, বাস মালিক সমিতির মারমুখী আচরণের কারণে আমরা অনেকস্থানেই বিআরটিসির বাস গুটিয়ে নিতে বাধ্য হয়েছি। তারপরেও বিভিন্ন রুটে এ বাস চলছে। তবে বিআরটিসি নিয়ে যেসব সমস্যা আছে, সেগুলো সমাধানের জন্য চেষ্টা করা হচ্ছে।
গণশুনানিতে আরও উপস্থিত ছিলেন, সওজ বিভাগের অতিরিক্ত সচিব এহসানুল আজিম ও বেলায়েত হোসেন, প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, রাজশাহীর অতিরিক্ত প্রকৌশলী হাবিবুর রহমান প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ