বিদেশি বিনিয়োগ বাড়াতে কূটনীতিকদের ভূমিকা চান প্রধানমন্ত্রী

আপডেট: জুলাই ২২, ২০১৯, ১২:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


উন্নয়ন অগ্রযাত্রা চালু রাখতে অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে রাষ্ট্রদূতদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
একইসঙ্গে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বাড়াতে কূটনীতিকদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তিনি।
শুক্রবার লন্ডনে ইউরোপে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনারদের এক সম্মেলনে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের চলমান উন্নয়ন কর্মসূচি যাতে অব্যাহত থাকে, সেজন্য রাজনৈতিক কূটনীতির পাশাপাশি অর্থনৈতিক বিষয়ের ওপর আরও গুরুত্ব দেয়ার প্রয়োজন রয়েছে।”
বাংলাদেশের ১৫ জন রাষ্ট্রদূত, হাই কমিশনার এই সম্মেলনে যোগ দেন, যারা ইউরোপের বিভিন্ন দেশে নিযুক্ত রয়েছেন। সম্মেলনের এর শিরোনাম হচ্ছে ‘এনভয় (ইন ইউরোপ) কনফারেন্স’।
শেখ হাসিনা বাংলাদেশের দূতদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন, অভিবাসন ও রোহিঙ্গা সমস্যা নিয়েও আলোচনা হয় বলেন জানান প্রেস সচিব।
তিনি বলেন, “দ্রুত পরিবর্তনশীল বিশ্বের প্রেক্ষাপট উল্লেখ করে প্রধানমন্ত্রী বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের কূটনীতিকদের একটি কার্যকর ও সময়োপযোগী অ্যাকশন প্ল্যান গ্রহণের পরামর্শ দেন, যাতে বিদেশি রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক আরও গভীর ও নিবিড় হয়।
“আমাদের দেশে বিনিয়োগের আরো সুযোগ সৃষ্টি করতে হবে, বিশেষ করে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ব্যবসা এবং দক্ষ জনশক্তি রপ্তানি বাড়াতে হবে।”
প্রধানমন্ত্রী ইউরোপের দূতদের নিজের কর্মস্থলে অর্থাৎ ওইসব দেশের বাজার পরীবিক্ষণ করে তাদের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণে বাধাগুলো চিহ্নিত করারও পরামর্শ দেন।
সম্মেলনে বাংলাদেশে অর্থনৈতিক অগ্রগতির বিভিন্ন তথ্য তুলে ধরেন শেখ হাসিনা।
একইসঙ্গে দেশের কিছু লোক এবং যারা নির্বাচনে পরাজিত হয়েছে তারা দেশের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত রয়েছে বলে উল্লেখ করেন তিনি।
সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।
তথ্যসূত্র: বিডিনিউজ