বিদ্যুৎ কেনায় সামিট গ্রুপের সঙ্গে পিডিবির নতুন চুক্তি

আপডেট: ডিসেম্বর ১১, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সামিট গ্রুপের নতুন একটি কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে চুক্তিবদ্ধ হয়েছে পিডিবি। চুক্তি অনুযায়ী, আগামী ১৫ বছর প্রতি ইউনিট ১০ দশমিক ৬০ সেন্টস হারে তাদের কাছ থেকে বিদ্যুৎ কিনবে বিদ্যুতের এই একক ক্রেতা কোম্পানি। ডলার বর্তমান মূল্য ৮৩ টাকা হারে প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে ৮ টাকা ৭৯ পয়সা।
গতকাল রোববার বিদ্যুৎ ভবনে পিডিবির সচিব মীনা মাসুদ উজ্জামান ও সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেডের মহাপরিচালক মো. মোজ্জাম্মেল হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
গাজীপুরে নির্মাণ করা তিনশ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্রটি আগামী নয় মাসের মধ্যে চূড়ান্ত উৎপাদনে যাবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশের বিদ্যুৎ ও জ্বালানি চাহিদা পূরণে দেশীয় প্রতিষ্ঠানগুলোর আরও অবদান রাখার সুযোগ সৃষ্টি হয়েছে। সরকারি খাতও এখন যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সক্ষমতা অর্জন করেছে। “বিগত কয়েক বছরে গড়ে ৯০০ থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ সংযোজিত হলেও আগামী বছর তা বেড়ে দাঁড়াবে ৩০০০ মেগাওয়াটে।” সরকারের চলতি মেয়াদ শেষ হওয়ার আগেই আরও নতুন নতুন এলাকা শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় আসছে বলে জানান নসরুল হামিদ। “নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া এখন সময়ের ব্যাপার। ৩৬টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে, আরও ৫৬টি অপেক্ষমান। এভাবেই ডিসেম্বর ২০১৮ এর মধ্যে মোট ৪৬০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে।” প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী দেশে মোট উপজেলা রয়েছে ৪৯২টি। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ ও সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বক্তব্য রাখেন।-বিডিনিউজ