বিমান বিধ্বস্তের ঘটনায় বিশ্বনেতাদের শোক

আপডেট: মার্চ ১৪, ২০১৮, ১২:২২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় শোক জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন তারা।
১২ মার্চ (সোমবার) ৭১ আরোহী নিয়ে নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে নেপালের বিভিন্ন হাসপাতালে।
সোমবারের এ ভয়াবহ বিমান বিধ্বস্তের ঘটনায় একের পর এক বিশ্বনেতা তাদের শোক জানিয়ে যাচ্ছেন। এর মধ্যে রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব, দেশটির প্রধানমন্ত্রী লি সেইন লুং এবং কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহ। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের পক্ষ থেকেও শোক জানানো হয়েছে।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শোকবার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ বার্তা সংস্থা তাস জানায়, ক্রেমলিন ওয়েবসাইটে ওই শোক বার্তাটি প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘কাঠমান্ডুর বিমানবন্দরে বাংলাদেশি বিমান বিধ্বস্ত হয়ে মানুষের প্রাণহানির ঘটনায় গভীর শোক জানাচ্ছি। নিহতদের পরিবার ও স্বজনদের প্রতি আমার সমবেদনা ও শোক কাটিয়ে ওঠার কামনা জানিয়ে দেওয়া বার্তাটি পৌঁছে দেওয়ার জন্য আমি আপনাদের অনুরোধ জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’
বিমান বিধ্বস্তের ঘটনায় গভীর বেদনা প্রকাশ করে সোমবার একটি টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি লিখেছেন, ‘কাঠমান্ডুতে বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় গভীরভাবে বেদনা বোধ করছি। নিহতদের পরিবারের প্রতি সমব্যথা জানাচ্ছি এবং আশা করছি আহতরা দ্রুত সেরে উঠবেন।’
টুইটারে শোক প্রকাশ করেছেন ভারতের কংগ্রেস পার্টির সভাপতি রাহুল গান্ধীও। তিনি লিখেছেন, ‘নিহতদের পরিবারের প্রতি শোক জানাচ্ছি।’ আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শোকবার্তা পাঠিয়েছেন সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব। সেখানে হালিমা লিখেছেন, বিমান বিধ্বস্ত হওয়ার খবর পেয়ে তিনি ‘গভীরভাবে মর্মাহত’ হয়েছেন। এই মর্মান্তিক ঘটনায় যারা প্রিয়জন হারিয়েছেন তাদের প্রতি সিঙ্গাপুরের জনগণের পক্ষ থেকে গভীর শোক ও সমবেদনা জানান হালিমা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আলাদা করে বিবৃতি পাঠিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেইন লুং। বিমান বিধ্বস্তের ঘটনায় ‘গভীর দুঃখ’ প্রকাশ করেছেন তিনি। লুং লিখেছেন, ‘সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে আমি আপনাদের প্রতি, নিহতদের পরিবারের প্রতি গভীর শোক জানাচ্ছি। এ শোকাতুর সময়ে আমরা তাদের পাশে আছি।’
নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বলেন, ‘ঘটনার শিকার ব্যক্তিদের পরিবার ও প্রিয়জনদের প্রতি সমবেদনা জানাচ্ছি।’
ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় গভীর শোক জানিয়েছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহ। রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঠানো এক তারবার্তায় তিনি শোক প্রকাশ করেন বলে জানিয়েছে কুয়েতি বার্তা সংস্থা কুনা। বার্তা সংস্থাটি জানায়, শো প্রকাশের পাশাপাশি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন বলেও আশা প্রকাশ করেছেন কুয়েতি আমির।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন