বিশ্বকাপে ক্লোসার গোলের রেকর্ড ভাঙলেন ব্রাজিলের মার্তা

আপডেট: জুন ২০, ২০১৯, ১২:২৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


খোদ কিংবদন্তি পেলে তার নাম দিয়েছিলেন ‘স্কার্ট পরা পেলে’। আর মেয়েদের ফুটবলের ‘পেলে’ খ্যাত ব্রাজিলিয়ান মহিলা ফুটবলার মার্তা ফিফা ফুটবল বিশ্বকাপে গড়লেন অনন্য নজির। বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক গোলের রেকর্ড এখন ব্রাজিলিয়ান এই কিংবদন্তির।
বিশ্বকাপের ইতিহাসে ১৬ গোল করে এতদিন যুগ্মভাবে রেকর্ড ধরে রেখেছিলেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা ও ব্রাজিলের মার্তা। তবে ফ্রান্সে অনুষ্ঠিত মেয়েদের বিশ্বকাপে ইতালির বিরুদ্ধে গোল করে ক্লোসাকে ছাড়িয়ে গেলেন মার্তা।
ম্যাচে ব্রাজিলের জয়ের কারিগর মার্তা বিশ্বকাপে এই নিয়ে করলেন ১৭তম গোল, যা পুরুষ ও মহিলা ফুটবল মিলিয়ে এখন পর্যন্ত বিশ্বকাপে একজন খেলোয়াড়ের সর্বোচ্চ গোল।
মার্তার নৈপুণ্যে ইতালির বিপক্ষে ম্যাচ জিতে মহিলা ফুটবল বিশ্বকাপের শেষ ১৬-তে পৌঁছে গেল ব্রাজিল। ইতালিয়ানদের বিপক্ষে জয়টি এসেছে ১-০ গোলে।
মঙ্গলবার (১৮ জুন) গ্রুপ ‘সি’র এই হাইপ্রোফাইল ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও ইতালি। ৭৪তম মিনিটে পেনাল্টিতে গোল করেন মার্তা। এতেই তৃতীয় স্থান নিয়ে টুর্নামেন্টের শেষ ১৬-তে পৌঁছে যায় ব্রাজিল।
একই সাথে ৫টি ভিন্ন বিশ্বকাপে গোল করার রেকর্ডও গড়েছেন মার্তা। তবে এই ৩৩ বছর বয়সীর গল্পটা আর্জেন্টিনার লিওনেল মেসির মতোই। তিনিও পাঁচবারের ফিফা বর্ষসেরা খেলোয়াড়। ২০০৬ থেকে ২০১০ টানা পাঁচবার মেয়েদের বর্ষসেরার পুরস্কার উঠেছে তাঁর হাতে। বিশ্বকাপে এখন সর্বোচ্চ গোলদাতার রেকর্ডও তার। এত সমৃদ্ধ ক্যারিয়ার নিয়েও জেতা হয়নি বিশ্বকাপ।-বাংলা নিউজ