বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানির প্রাথমিক দল ঘোষণা

আপডেট: মে ১৬, ২০১৮, ১২:৪২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। জুনে শুরু এই আসরকে সামনে রেখে প্রাথমিক দল ঘোষণা করে ফেলছে দলগুলো। এবার ২৭ সদস্যের প্রাথমিক দল দিয়ে দিল বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিও। কোচ জোয়াকিম লো এর সঙ্গে আরেকটি খবরও জানিয়েছেন, ২০২২ সালে কাতার বিশ্বকাপ পর্যন্ত চুক্তির মেয়াদ বেড়েছে তার।
চোটের কারণে গত সেপ্টেম্বরের পর দলের সঙ্গে নেই গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার। তবে জোয়াকিমের বিশ্বকাপ দলে ঠিকই আছেন তিনি। তবে সর্বশেষ বিশ্বকাপের (২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত) ফাইনালে গোল করে দলকে শিরোপা এনে দেয়ার নায়ক মারিও গোৎজের জায়গা হয়নি প্রাথমিক দলেও।
২০০৬ সাল থেকে জার্মানির কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন জোয়াকিম লো। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি ছিলেন দলের সহকারী কোচ। প্রধান কোচ হিসেবে ১২ বছর ধরে দায়িত্ব চালিয়ে যাওয়া জোয়াকিম থাকবেন ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত। সেটা হলে জার্মানির সর্বকালের দীর্ঘমেয়াদি কোচের তালিকায় হেলমাট স্কন আর সেপ হারবার্গারকেও ছাড়িয়ে যাবেন তিনি।
আগামী ৪ জুনের মধ্যে বিশ্বকাপে সুযোগ পাওয়া দেশগুলোকে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। তার আগে প্রাথমিক দল বেছে নিচ্ছে তারা।
জার্মানির প্রাথমিক দল
গোলরক্ষক : বার্নড লেনো, ম্যানুয়েল ন্যুয়ার, মার্ক আন্দ্রে টার স্টেগান, কেভিন ট্র্যাপ।
ডিফেন্ডার : মাথিয়াস জিনটার, জোনাস হেক্টর, জেরোম বোয়েটেং, ম্যাটস হামেলস, নিকলাস শুলে, জসুযা কিমিচ, মারভিন প্ল্যাটেনহার্ডট, আর্ন্তোনিও রুডিগার, জোনাথান তাহ।
মিডফিল্ডার/ফরোয়ার্ড : জুলিয়ান ব্র্যান্ডট, জুলিয়ান ড্রেক্সলার, মারিও গোমেজ, লিওন গোরেৎজা, ইলকে গান্ডোগান, লেরও শেন, সামি খাদিরা, টনি ক্রুস, থমাস মুলার, সেবাস্তিয়ান রুডি, মেসুত ওজিল, নিলস পিটারসেন, মার্কো রিউস, টিমো ওয়ের্নার।