বিশ্বের সবচেয়ে ছোট রোবট

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী তৈরি করেছেন বিশ্বের সবচেয়ে ছোট রোবট। মূলত অস্ত্রোপচার এর কাজে সহায়তা করার লক্ষ্যেই এই ক্ষুদ্রতম রোবটটিকে তৈরি করা হয়েছে।
যুক্তরাজ্যের একদল বিজ্ঞানীরা মোবাইল ফোন এবং মহাকাশ যানে ব্যবহৃত হওয়া কিছু ইলেকট্রনিক্সের সমন্বয়ে অত্যন্ত কম খরচে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম এই রোবটটি তৈরি করেছেন। ‘ভার্সিয়াস’ নামের মানব বাহু সদৃশ্য এই রোবটটি দিয়ে প্রথাগত ওপেন সার্জারির বেশির ভাগ কাজ করিয়ে নেয়া যাবে।
হর্ণিয়া এর পুনঃস্থাপন, কলোরেক্টাল অপারেশন, প্রোস্টেট, কান, নাক এবং গলা সার্জারিতে এই রোবটটিকে ব্যবহার করা যাবে। এই সমস্ত সার্জারিগুলোতে রোবট ব্যবহার করার ফলে সার্জারির পরে জটিলতা বহুলাংশে হ্রাস পাবে এবং রোগীর সার্জারি পরবর্তী ব্যথাও কম অনুভূত হবে। এই রোবট ব্যবহারের ফলে পুরো সার্জারি পদ্ধতিটিই আরো দ্রুততর হবে।
অপারেশন থিয়েটারের একটি থ্রিডি স্ক্রিন এবং একটি কনসোলের মাধ্যমে একজন সার্জন রোবটটিকে নিয়ন্ত্রিত করতে পারবে। রোবটটিকে বর্তমানে বিদ্যমান পদ্ধতির চেয়ে অনেক সহজে ব্যবহার করা যাবে এবং বর্তমানে ব্যবহৃত মেশিনটি স্থাপন করতে যতটুকু জায়গার প্রয়োজন হয় তার এক তৃতীয়াংশ জায়গাতেই রোবটটিকে রাখা যাবে।
ক্যামব্রিজ মেডিক্যাল রোবোটিকসের প্রধান নির্বাহী মার্টিন ফ্রস্ট বলেন, ‘আমাদের এই রোবটটি ল্যাপারোস্কোপিক সার্জারির জন্য বিশেষভাবে ডিজাইন করা প্রথম রোবোটিক যন্ত্র এবং একটি সার্জারির জন্য প্রয়োজনীয় সব কাজই এটি করতে পারে। এই রোবটটির মূল সুবিধা হল এটি মানুষের হাতের মতো কাজ করতে পারে।’ রাইজিংবিডি