বিশ্বের ২৬তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

আপডেট: ডিসেম্বর ৬, ২০১৮, ১১:৫০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস’র বিচারে বিশ্বের ক্ষমতাধর নারীদের মধ্যে ২৬তম অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গত মঙ্গলবার (৪ ডিসেম্বর) সাময়িকীটির ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় বাংলাদেশের সরকারপ্রধানকে এই অবস্থানে দেখা যায়। গত বছর ফোর্বসের দৃষ্টিতে ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম অবস্থানে ছিলেন বঙ্গবন্ধু কন্যা।
প্রধানমন্ত্রীকে ২৬তম অবস্থানে মর্যাদা দিয়ে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, ৭১ বছর বয়সী শেখ হাসিনা ২০১৭ সালে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রায় ২ হাজার একর জমিতে আশ্রয় দিয়েছেন। তিনি এখন রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছেন।
এই তালিকায় থাকা ১০০ ক্ষমতাধর নারীর মধ্যে ২০ জনই রাজনীতিক। এদের মধ্যে ষষ্ঠ অবস্থানে রয়েছেন শেখ হাসিনা।
তালিকার সর্বাগ্রে রয়েছেন যথারীতি জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল। আট বছর ধরেই তিনি শীর্ষ ক্ষমতাধর নারী।
এই তালিকায় মেরকেলের পরের অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। তৃতীয় অবস্থানে রয়েছেন আইএমএফের এমডি ক্রিস্টিনে লিগার্দ।
মার্কিন জনপ্রিয় টিভি উপস্থাপিকা অপরাহ উইনফ্রে আছেন তালিকার ২০তম স্থানে। ২৪তম অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প এবং ২৩তম অবস্থানে রয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।
এছাড়া তালিকায় ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের স্ত্রী ও চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভের সহ-প্রতিষ্ঠাতা প্রিসিলা চ্যান ৫৩তম, মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস ৭৯তম, বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ৯৪তম অবস্থানে রয়েছেন।
তথ্যসূত্র: বাংলানিউজ