বিশ্ব কাবাডি দলে বাংলাদেশের মাসুদ

আপডেট: জুলাই ১৩, ২০১৯, ১২:৫৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতের ফ্র্যাঞ্চাইজি প্রো-কাবাডি লিগে পরিচিত মুখ বাংলাদেশের মাসুদ করিম। এবার টানা দ্বিতীয়বারের মতো ইউপি যোদ্ধার হয়ে খেলবেন বাংলাদেশের অধিনায়ক। গতবারের দুর্দান্ত পারফরমেন্সে এবার জায়গা করে নিয়েছেন বিশ্ব কাবাডি দলে বা বিশ্ব সেরা সাতে। আগামীকাল ভারত সেরা সাতের বিপক্ষে খেলবে বিশ্বের সেরা সাত। যেখানে ডাক পাওয়া ১২ জনের মধ্যে আছেন রেইডার মাসুদ। বিশ্ব দলের হয়ে খেলার জন্য গতকালই দেশ ছেড়েছেন বাংলাদেশ পুলিশের এই খেলোয়াড়।
ম্যাচটি শেষ করেই ইউপি যোদ্ধার ক্যাম্পে যোগ দেবেন বাংলাদেশ অধিনায়ক। ভারতের জমজমটা কাবাডি এই আসরে বাংলাদেশ থেকে এবার মাসুদ ছাড়া সুযোগ পেয়েছেন সাজিদ হোসেন। মাসুদ পুরোনো মুখ হলেও প্রথমবারের মতো খেলতে যাচ্ছেন বাংলাদেশ জেলের সাজিদ। অলরাউন্ডার সাজিদকে দলে নিয়েছে ফরচুন জায়ান্টস। নিলামে দুজনই বিক্রি হয়েছেন সমান ১০ লাখ রুপিতে। এবারের জমজমাট লিগ শুরু হবে ১৯ জুলাই।
গত বছর মাত্র চারটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন মাসুদ। তাতেই নিজেকে প্রমাণ করে জায়গা করে নিয়েছেন বিশ্ব সেরা দলে। বাংলাদেশ জাতীয় দলের এই অধিনায়ককে তাই এবার দলে রেখে দিয়েছে ইউপি যোদ্ধা। বিশ্ব সেরা দলে ডাক পেয়ে স্বাভাবিকভাবে উচ্ছ্বসিত মাসুদ, ‘গতকালই আমি জানতে পারি বিশ্ব সেরা সাতজনের দলে আমি ডাক পেয়েছি। স্বাভাবিকভাবে এটা অনেক গর্বের ব্যাপার।’
২০১৪ সাল থেকে ভারতের প্রো কাবাডিতে বাংলাদেশিদের যাত্রা শুরু হয়। প্রথমবার বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করেছিলেন জিয়াউর রহমান ও আরদুজ্জামান মুন্সি। ২০১৫ সালে বাংলাদেশের কোনো খেলোয়াড় নিলামে বিক্রি হননি। এরপর আবার প্রতি বছরই বিভিন্ন দলের হয়ে খেলছেন বাংলাদেশের খেলোয়াড়রা।