বিশ্ব বাণিজ্যে প্রবৃদ্ধির পূর্বাভাস বাড়িয়েছে ডব্লিউটিও

আপডেট: September 25, 2017, 12:48 am

সোনার দেশ ডেস্ক


চলতি অর্থবছরের শুরু থেকেই এশিয়ার বাণিজ্য অনেক বেশি গতিশীল রয়েছে। এ পরিপ্রেক্ষিতে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) বলছে, বাণিজ্যে প্রবৃদ্ধির যে পূর্বাভাস দেয়া হয়েছিল তার থেকে আরও বাড়বে। তাই সংস্থাটি আগের পূর্বাভাস অর্থাৎ ২ দশমিক ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩ দশমিক ৬ শতাংশ করেছে।
সম্প্রতি ডব্লিউটিওর পূর্বাভাসে বলা হয়েছে এ বছর ক্রয়ক্ষমতার সমতার ভিত্তিতে বৈশ্বিক জিডিপি হবে ৩ দশমিক ৬ শতাংশ। এর আগে সংস্থার পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি বছরে বাণিজ্য প্রবৃদ্ধি হবে ২ দশমিক ৪ শতাংশ।
প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৬ সালের প্রথম প্রান্তিকে এশীয় অর্থনীতি টালমাটাল থাকলেও এ বছর এ অঞ্চলের দেশগুলোর আর্থিক অবস্থা বেশ ভালো। শিল্প এবং সেবা খাতের শক্তিশালী প্রবৃদ্ধির ফলে চলতি বছরের প্রথমার্ধে চীনে উল্লেখযোগ্য হারে চাহিদা বেড়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, তেলসহ অন্যান্য প্রকৃতিক সম্পদের চাহিদা একই থাকায় তেলসমৃদ্ধ দেশগুলোর বাণিজ্য প্রবৃদ্ধি কম হলেও গত বছরের প্রথমার্ধের তুলনায় এ বছর তেলের মূল্য ২১ দশমিক ৮ শতাংশ বেড়েছে। ফলে এসব দেশের রফতানি আয় ত্বরান্বিত হয়েছে। বাণিজ্য প্রবৃদ্ধির পূর্বাভাস বাড়ানোর এটিও একটি কারণ। সূত্র : দ্য ইকোনমিক টাইমস