বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

বিষয়কোড অন্তর্ভূক্তির দাবিতে রাবিতে আন্দোলন অব্যাহত

আপডেট: January 22, 2020, 1:11 am

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনে শিক্ষার্থীরা সোনার দেশ

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)-তে বিষয়কোড অন্তর্ভূক্তির দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোল অব্যাহত রেখেছে রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) পপুলেশন সাইন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার বিভাগের সামন থেকে র‌্যালি বের করে প্যারিস রোডে মানববন্ধন করে শিক্ষার্থীরা।
মানববন্ধনে শিক্ষার্থীরা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনসহ কঠোর আন্দোলনের ঘোষণা দেয়।
আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, ‘আমাদের বিষয়কোড না থাকার কারনে আমাদের কোন পরিচয় নেই। এ কারনে আমরা সবরকম সুবিধা থেকে বঞ্চিত। আমরা যখন অনার্স শেষ করে একটি চাকরিতে আবেদন করতে যাই তখন আমাদের অন্যান্য পছন্দক্রমে পূরণ করে আবেদন করতে হয়। আমরা পিএসসি অধীনস্থ উচ্চ বিদ্যালয়ের নন-ক্যাডার পদগুলোতেও যেতে পারি না। দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ^বিদ্যালয়ে পড়ার পাশাপাশি বিভাগ প্রতিষ্ঠার ২৪ বছরেও যদি আমাদের বিষয়ের নির্দিষ্ট কোড না থাকে তাহলে এর চেয়ে আর কিছু কষ্টের হতে পারে না।
আন্দোলকারীরা আরও বলেন, আমাদের বিভাগের শিক্ষকরা দীর্ঘদিন যাবত পিএসসি-তে যোগাযোগ করলেও আমাদের এখনো কোনো কোড দেয়া হয় নি। আমাদেরকে অতিসত্তর কোড না দেয়া হলে আমাদের আন্দোলন আরো বেগবান হবে।