বেলুচিস্তানে শাখা খুলছে বিজেপি?

আপডেট: আগস্ট ২০, ২০১৯, ১২:৪৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও এখন ভাইরাল। ভিডিওটিতে দাবি করা হচ্ছে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে শাখা খুলেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। ভিডিওতে দেখা যাচ্ছে, একদল মানুষ বিজেপির সমর্থনে দলটির পতাকা হাতে নিয়ে স্লোগান দিচ্ছেন।
মিছিলে কিছু বোরকা পরিহিত নারীকেও দেখা যাচ্ছে। ভিডিওতে একটি লেখা ভেসে উঠছে যে, এটা ভারত নয় পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডের ভুয়া সংবাদ যাচাই বিষয়ক দল ভিডিওটি বিশ্লেষণ করে জানাচ্ছে, ভিডিওটি পাকিস্তানের বেলুচিস্তানের নয়।
ইন্ডিয়া ট্যুডের ভুয়া সংবাদ যাচাই বিষয়ক দলের দাবি, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওটি গত লোকসভা নির্বাচনের সময়কার। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের অনন্তনাগ জেলায় গত এপ্রিলের নির্বাচনের সময় সেটি ধারণ করা হয়।
গত ১১ আগস্ট ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে প্রথম আপলোড করেন অতুল কুশওয়াহা নামের এক ব্যক্তি। টুইটারে পোস্ট করা তার ওই ভিডিওতে সহস্রাধিক লাইক পড়ে, এছাড়াও সেটি পুনরায় নিজেদের ওয়ালে টুইট করেছেন ৪৫০ জনের বেশি মানুষ।
ইন্ডিয়া ট্যুডে বলছে, ভিডিওটিতে সুফি সাহাবের সমর্থনে স্লোগান দিতে শোনা যাচ্ছে। পাঞ্জাবের কেশারি টেলিভিশনের একটি ইউটিউব ভিডিওতে প্রকাশিত একটি ভিডিওর সঙ্গে এখানকার স্লোগান মূলত এক। ভাইরাল হওয়া ভিডিওতে সেই একই স্লোগান শুনতে পেয়েছে ইন্ডিয়া ট্যুডে।
ভিডিওটির টাইটেলে দেখা যাচ্ছে, অনন্তনাগ থেকে বিজেপির প্রার্থী হিসেবে সুফি ইউসুফ তার মনোনয়নপত্র দাখিল করেছেন। ইন্ডিয়া ট্যুডে জানতে পেরেছে, ভিডিওটি গত লোকসভা নির্বাচনের আগে সুফি ইউসুফ বিজেপির প্রার্থী হিসেবে যখন তার মনোনয়নপত্র দাখিল করেন তখন ধারণ করা।
এ ছাড়া ইউসুফ নিজেও লোকসভা নির্বাচনের আগে গত ৩০ মার্চ ওই মিছিলের একটি ভিডিও তার টুইটার অ্যাকাউন্টে আপলোড করেন। তিনি গত লোকসভা নির্বাচনে কাশ্মীরের আঞ্চলিক দল ন্যাশনাল কনফারেন্সের প্রার্থী হাসনাইন মাসুদির কাছে পরাজিত হয়েছিলেন।
তথ্যসূত্র: জাগোনিউজ