‘বেশি পারিশ্রমিক পাওয়া মানেই জাতীয় দলের নিশ্চয়তা নয়’

আপডেট: আগস্ট ১৭, ২০১৯, ১:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বকাপ বাছাই দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের জন্য ২৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাফুফে। মাস দুয়েক ধরে ছুটিতে থাকা কোচ জেমি ডে ইংল্যান্ড থেকে যে তালিকা তৈরি করে পাঠিয়েছেন, সেটাই বাফুফে প্রকাশ করেছে গতকাল (শুক্রবার)।
লিগের বেশিভাগ খেলা না দেখা কোচের এই প্রাথমিক স্কোয়াড প্রশ্নের বাইরে নয়। দল নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফুটবলামোদীরা নানা মান্তব্য করছে। কেউ কেউ বিতর্কিত দল বলেও কথা চালাচ্ছেন। যদিও কোচ যে ২৩ ফুটবলার ডেকেছিলেন সর্বশেষ লাওস ম্যাচের জন্য, সেখানে অল্প পরিবর্তনই এনেছেন। চারজন বাদ পড়েছেন, ৬ জন যোগ হয়েছেন। এর মধ্যে একেবারেই নতুন একজন।
লাওসের বিরুদ্ধে ম্যাচে ছিলেন না গোলরক্ষক শহিদুল আলম সোহেল। গোলপোস্টের নিচে হাস্যকর কিছু ভুল করে দলকে হারানোয় সোহেলকে নিয়ে আছে বিতর্ক। আবাহনীর এই গোলরক্ষক আবার ফিরেছেন। তার ফেরায় বাদ পড়েছেন মাজহারুল ইসলাম হিমেল।
জেমির দলে জায়গা হয়নি চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের মিডফিল্ডার ইমন মাহমুদ বাবুর। আলোচনা আছে, গত মৌসুমে স্থানীয় ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিক পেয়েছিলেন তিনি। নানা সূত্র বলছিল, আবাহনী থেকে ৬৫ লাখ টাকায় ইমন যোগ দিয়েছিলেন বসুন্ধরা কিংসে।
ইমনের বাদ পড়া প্রসঙ্গে লন্ডন থেকে কোচ জেমি ডে জাগো নিউজকে বলেছেন, ‘আমি ইমনকে পছন্দ করি। বিশ্বাসও করি যে, সে আবার জাতীয় দলে ফিরতে পারবে। কিন্তু এ মুহূর্তে আমি মনে করি, এখন তার চেয়ে কিছু খেলোয়াড় এগিয়ে আছে এই পজিশনে। আর সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া মানেই জাতীয় দলে ডাক পাওয়ার নিশ্চয়তা নয়।’
পুরো মৌসুম ভালো খেলেছেন আবাহনীর ডিফেন্ডার রায়হান হাসান, বসুন্ধরা কিংসের ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধুরী ও মোহামেডানের স্ট্রাইকার তকলিস। তাদের বিবেচনায় না রাখার ব্যাখ্যা এভাবে দিয়েছেন জেমি ডে, ‘নাসির শেষ দিকে কিছু ম্যাচ খেলেনি। তবে তার বয়সটাও দেখতে হবে। এখন আমাদের প্রয়োজন ভবিষ্যতের জন্য তরুণ খেলোয়াড়। আর রায়হান ও তকলিস সম্পর্কে বলবো-আমি মনে করি না যে, যাদের নেয়া হয়েছে তাদের চেয়ে এরা ভালো।’