ব্যাংকগুলোকে মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর আহ্বান গভর্নরের

আপডেট: মার্চ ২৫, ২০১৯, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রত্যন্ত অঞ্চলের যেসব শিক্ষার্থী মেধার স্বাক্ষর রেখেছে তাদের পাশে দাঁড়াতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি বলেন, ‘শিক্ষার সার্বিক উন্নয়নে সরকারের পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।’ শনিবার (২৩ মার্চ) রাজধানীর অফিসার্স ক্লাবে শাহজালাল ইসলামী ব্যাংক আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। ফজলে কবির বলেন, ‘দক্ষ জনশক্তি তৈরির সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো শিক্ষা।’ তিনি উল্লেখ করেন, ‘অসচ্ছলতার বিরুদ্ধে যেসব শিক্ষার্থী সংগ্রাম করছে, তাদের পাশে দাঁড়াতে হবে।’ শাহজালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আক্কাস উদ্দিন মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. তৌহিদুর রহমান ও ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শহীদুল ইসলাম প্রমুখ।
প্রসঙ্গত, দেশের বিভিন্ন কলেজ, মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ৫০০ মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক। ২০১৮ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণদের এ বৃত্তি দেওয়া হয়। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রায়েছেÍএসএসসি পর্যায়ে ছাত্র ১৬০ জন ও ছাত্রী ১৪০ জন এবং এইচএসসি পর্যায়ে ছাত্র ১২০ জন ও ছাত্রী ৮০ জন।
ব্যাংকটির চেয়ারম্যান আক্কাস উদ্দিন মোল্লা বলেন, ‘দেশের তরুণ মেধাবীরা সৃজনশীল কাজ দিয়ে দেশ-বিদেশে সুনাম অর্জন করছে। এর ধারাবাহিকতা রক্ষায় শিক্ষাখাতের সামগ্রিক উন্নয়নে সরকারকে আরও বলিষ্ঠ পদক্ষেপ নিতে হবে।’