ব্যাংকের দাপটে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

আপডেট: নভেম্বর ১৩, ২০১৭, ১২:৩৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো দেশের শেয়ারবাজার।
মূল্যসূচক বাড়লেও এদিন লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। মূলত ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর দাম বৃদ্ধির দাপটে বেড়েছে মূল্যসূচক। লেনদেন হওয়া মাত্র একটি ব্যাংকের শেয়ার দাম কমেছে। বিপরীতে বেড়েছে ২৮টি ব্যাংকের শেয়ার দাম।
ব্যাংক খাতের এমন দাপটে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা তিন কার্যদিবস প্রধান মূল্যসূচকের বড় উত্থান ঘটলো।
অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪২ পয়েন্টে।
দিনের লেনদেন শেষে ডিএসইতে ৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দাম। লেনদেন হয়েছে ৯৮৩ কোটি ৪৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৭০ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১১২ কোটি ৯৪ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ঢাকা ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৪৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ৩৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক।
লেনদেনে এরপর রয়েছে- সিটি ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন শিপয়ার্ড, এবি ব্যাংক, উত্তরা ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, সাউথইস্ট ব্যাংক এবং এক্সিম ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৫৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৭১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৭০ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৭৬টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।-জাগোনিউজ