ব্যাংক টেনে তুললো শেয়ারবাজার

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০১৯, ১:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে কমেছে তার থেকে বেশি। এরপরও বাজারটিতে বেড়েছে মূল্য সূচক। মূলত ব্যাংক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় সূচকের এ ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি মূল্য সূচক বেড়েছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এ বাজারটিতেও যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে বেড়েছে তার থেকে বেশি। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ব্যাংক খাতের ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে চারটির। আর তিনটির দাম অপরিবর্তিত রয়েছে।
অপরদিকে দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দরপতন হয় ১৯২টির। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ব্যাংকের ওপর ভর করে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৯৭৫ পয়েন্টে উঠে এসেছে।
প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে ডিএসই শরিয়াহ্ সূচক। আগের দিনের তুলনায় সূচকটি ১ পয়েন্ট বেড়ে এক হাজার ১৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ সূচক দশমিক ৯৬ পয়েন্ট কমে এক হাজার ৭৬৭ পয়েন্টে উঠে এসেছে।
মূল্য সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ১২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৭৩ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ২৭ কোটি ৬১ লাখ টাকা।
বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মুন্নু জুট স্টাফলার্সের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৯৭ লাখ টাকার। ১১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, স্টাইল ক্রাফট, ফরচুন সুজ, লিগাসি ফুটওয়্যার এবং ন্যাশনাল পলিমার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ১০৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ২১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।