ব্রেক্সিট বিলের পক্ষে ভোট দিলেন এমপিরা

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) প্রস্তাবিত বিলের পক্ষেই ভোট দিলেন যুক্তরাজ্যের পার্লামেন্টের সংসদ সদস্যরা।
মঙ্গলবারের এই ভোটের মাধ্যমে ব্রেক্সিট প্রক্রিয়ায় আনুষ্ঠানিকতা শুরু হলো। তবে বিরোধীরা অভিযোগ তুলেছে, এর মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করল ক্ষমতাসীরা।
পার্লামেন্টে ১৩ ঘণ্টার তর্ক-বিতর্ক শেষে ভোটাভুটি হয়। বিলের পক্ষে ভোট পড়েছে ৩২৬টি আর বিপক্ষে পড়েছে ২৯০টি। এখন বিলটি নিয়ে আরো পর্যালোচনা করবেন সংসদ সদস্যরা (এমপি)।
১৯৭২ সালে যে আইন বলে ইইউ-তে যোগ দিয়েছিল যুক্তরাজ্য, এই বিলের উদ্দেশ্য সেই আইন বাতিল করা। ইউরোপীয় ইউনিয়নের ১২ হাজার বিধিবিধান মেনে চলে যুক্তরাজ্য। বিলটি কার্যকর হলে এসব বিধিবিধানও বাতিল হবে।
গত বছর গণভোটের মাধ্যমে যুক্তরাজ্যবাসী জানিয়ে দিয়েছিল, তারা ইইউয়ের সঙ্গে থাকতে চায় না। এরপর নানা নাটকীয়তায় দিন পার হলেও ব্রেক্সিটের পক্ষে কার্যত দৃঢ় কোনো পদক্ষেপ ছিল না। তবে মার্চ মাসে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে আনুষ্ঠানিকভাবে ইইউকে জানিয়ে দিয়েছিলেন, তারা ব্রেক্সিট চান। এর প্রায় পাঁচ মাস পর মঙ্গলবার পার্লামেন্টে এ-সংক্রান্ত বিলের পক্ষে ভোট দিলেন এমপিরা।
ব্রেক্সিট বিলের পক্ষে থেরেসা মের কনজারভেটিভ পার্টির জয় হলো। অবশ্য তাদের পক্ষে ছিল উত্তর আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি)। বিলের পক্ষে ভোট দেওয়ার জন্য তাদের ধন্যবাদ জানিয়েছেন থেরেসা মে।
তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন, রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ