বড় ধাক্কা খেল ইসরো, সংযোগ বিচ্ছিন্ন সদ্য পাঠানো উপগ্রহের সঙ্গে

আপডেট: এপ্রিল ৫, ২০১৮, ২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


লক্ষ্য ছিল টেলিযোগাযোগ ব্যবস্থাকে দ্রুততর করে তোলা। সেই লক্ষ্যেই গত বৃহস্পতিবার পৃথিবীর কক্ষপথে একটি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। কিন্তু, মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই ধাক্কা খেল ইসরোর সেই উদ্যোগ। ‘জিস্যাট-৬এ’ সঙ্গে যোগাযোগে বিচ্ছিন্ন হয়ে গেল ইসরোর। যে কৃত্রিম উপগ্রহটিকে এখনও পর্যন্ত দেশের সব থেকে শক্তিশালী কমিউনিকেশন স্যাটেলাইট বলা হচ্ছিল, তার সঙ্গে মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়াকে ইসরোর বড় ব্যর্থতা হিসেবে মনে করা হচ্ছে।
ইসরো সূত্রের খবর, গত শনিবার থেকেই ‘জিস্যাট-৬এ’-এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও, তার আগে সামান্য হলেও কাজ শুরু করেছিল কৃত্রিম উপগ্রহটি। কিন্তু, মাত্র ৪ মিনিট ডেটা পাঠানোর পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পাওয়ার সিস্টেম ফেল করে যাওয়ার জন্য এমনটা ঘটেছে বলেই প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।
মূলত তিনটি লক্ষ্যে উৎক্ষেপণ করা হয়েছিল এই কৃত্রিম উপগ্রহটিকে। এক, দেশের মোবাইল যোগাযোগ ব্যবস্থাকে দ্রুততর করে তোলা। দুই, দেশের সেনাবাহিনীর টেলিযোগাযোগ ব্যবস্থাকে আরও নিখুঁত ও দ্রুততর করে তোলা এবং তিন, ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান (‘চন্দ্রযান-২’)-এর প্রস্তুতিতে হাই থ্রাস্ট বিকাশ ইঞ্জিন সহ চন্দ্রাভিযানে অত্যন্ত প্রয়োজনীয় কয়েকটি যন্ত্রাংশের পরীক্ষা-নিরীক্ষা। ‘জিএসএলভি-এমকে-২’ বা ‘জিএসএলভি-০৮’ রকেটে করে গত বৃহস্পতিবার পাঠানো হয়েছিল ‘জিস্যাট-৬এ’কে। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

Don`t copy text!