ভারতীয় সীমান্ত পার হয়ে দুই শতাধিক হনুমান গোদাগাড়ীতে

আপডেট: মার্চ ১৩, ২০১৮, ১২:৩৪ পূর্বাহ্ণ

গোদাগাড়ী প্রতিনিধি


গোদাগাড়ী দাপিয়ে বেড়াচ্ছে এই রকম দুই’শ হনুমান-সোনার দেশ

রাজশাহীর গোদাগাড়ীতে সীমান্তবর্তী উপজেলার চর আষাড়িয়াদহ ইউনিয়নের চর বয়ারমারী এলাকায় ঘুরে বেড়াচ্ছে প্রায় দুই শতাধিক হনুমান। ভারতীয় জঙ্গল থেকে সীমান্ত পেরিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করেছে বলে ধারণা স্থানীয়দের। হনুমানগুলো দলবদ্ধভাবে এলাকার বিভিন্ন ফসলের খেতে ঢুকে ক্ষতি করায় জনগণের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
স্থানীয়রা জানায়, গত রোববার বিকেলে চরবয়ারমারী এলাকায় সবজি খেতে দেখা যায় হনুমানগুলো। দেখার পর বানরগুলোকে সবাই সবজি খেতে দেন। কিন্তু কিছুক্ষণ পর দলবদ্ধভাবে হনুমানগুলো পালিয়ে যায়।
ওই এলাকার ইউপি সদস্য মাসুদ রানা উজ্জল বলেন, হনুমানগুলো এই এলাকার বিভিন্ন গ্রামে আছে। নারী-শিশুর কোন ক্ষতি না করলেও মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। জমির ভুট্টা, ধান, গমের ক্ষতি করছে হনুমানগুলো। কোন কোন বাড়ির চালের টিনে উঠে দৌঁড়াদৌড়ি করছে। হনুমানগুলো এক নজর দেখার জন্য ভীড় করছেন উৎসুক জনতা।
স্থানীয়দের ধারণা, হনুমানগুলো ভারতের মুর্শিদাবাদ, ভবনগোলা, জিয়াগঞ্জ, লালগোলা ও চাটাইডুবি থেকে নদীপথে অথবা তাঁর কাটার বেড়া লাফিয়ে বাংলাদেশ প্রবেশ করেছে। চর আষাড়িয়াদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সানাউল্লাহ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, হনুমানগুলো প্রায় কয়েক বছর ধরে এই এলাকায় আছে। মানুষের আবাদী ফসলের ব্যাপক ক্ষতি করছে। এদের ধরে চিড়িয়াখানায় হস্তাস্তরের ব্যবস্থা নিলে ভালো হয়। তিনি বলেন, আমার জানা মতে প্রায় দুই শতাধিক হনুমান এই ইউনিয়নের বিভিন্ন গ্রামে আছে। তবে তারা ২০-২৫টি করে দলবদ্ধভাবে ঘুরে বেড়ায়।