ভারতে প্রতিবছরই বাড়ছে বন্যায় মৃতের সংখ্যা

আপডেট: আগস্ট ১৯, ২০১৯, ১:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতে বছরে বছরে বাড়ছে বন্যার ক্ষয়ক্ষতি, বাড়ছে মৃতের সংখ্যা। চলতি বছর ইতোমধ্যে সেখানে প্রাণ হারিয়েছে এক হাজারেরও বেশি মানুষ। বন্যা পরিস্থিতির খুব একটা উন্নতি না হওয়ায় এ সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ২০১৬ সালে ভারতজুড়ে বন্যায় মারা যায় ৯শ’ ৩৬ জন, ২০১৭ সালে ১২শ’ জন। আর ২০১৮ সালে মারা যায় ১২শ’ ১১ জন। চলতি বছর বন্যার প্রকোপ আরও বেশি। এরই মধ্যে সেখানে প্রাণ হারিয়েছেন অন্তত ১ হাজার ৫৮ জন।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, এ বছর বন্যায় মহারাষ্ট্রে মারা গেছে ২৪৫ জন। এরপরেই আছে কেরালা (১৫৫), পশ্চিমবঙ্গ (১৫৪), বিহার (১৩০), গুজরাট (১০৭), আসাম ও কর্ণাটকে ৯৪ জন করে।
জানা যায়, দেশটিতে বন্যার ক্ষয়ক্ষতি মোকাবিলায় সরিয়ে নেওয়া হয়েছে ১৮ লাখেরও বেশি মানুষকে। ১৫২টি জেলায় খোলা হয়েছে ৭ হাজার ৮শ’টি আশ্রয়কেন্দ্র। উদ্ধার তৎপরতায় কাজ করছে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর (এনডিআরএফ) ১০১টি টিম। সেনা, নৌ ও বিমানবাহিনী থেকে নেমেছে ৫৭টি টিম। কাজ করছে অন্তত ছয়টি হেলিকপ্টার।
চলতি মৌসুমে বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মহারাষ্ট্র। প্রবল বৃষ্টিপাতে পানিবৃদ্ধি অব্যাহত থাকায় বাঁধগুলোর গেট খুলে দিতে বাধ্য হয় সরকার। এতে তলিয়ে গেছে রাজ্যের ২২টি জেলা। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে অন্তত সাড়ে সাত লাখ মানুষকে।
তথ্যসূত্র: বাংলানিউজ