ভাষাসৈনিক মনোয়ারা রহমানের নামে বড়কুঠি সংলগ্ন খেলার মাঠের নামকরণের দাবি

আপডেট: জুন ৫, ২০১৮, ১:৫১ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


রাজশাহী নগরীর স্মৃতিবিজড়িত বড়কুঠি সংলগ্ন খেলার মাঠ ভাষাসৈনিক মনোয়ারা রহমানের নামে নামকরণের দাবিতে সিটি মেয়র বরাবর স্মারকলিপি প্রদান করেছে রাজশাহী প্রেসক্লাব ও আতাউর রহমান স্মৃতি পরিষদ। গতকাল সোমবার বেলা ১২টার দিকে রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের কার্যালয়ে তার হাতে এ স্মারকলিপি তুলে দেন তারা।
এ সময় উপস্থিত ছিলেন আতাউর রহমান ও ভাষাসৈনিক মনোয়ারা রহমানের ছেলে রাজশাহী প্রেসক্লাব সাধারণ সম্পাদক সাইদুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী প্রেসক্লাবের সহসভাপতি শম সাজু, রাজশাহী প্রেসক্লাব ও আতাউর রহমান স্মৃতি পরিষদের যুগ্ম-সম্পাদক আসলাম-উদ-দৌলা, স্মৃতি পরিষদের সদস্য অবসরপ্রাপ্ত শিক্ষক আকতারুজ্জামান, সাংবাদিক নূরে ইসলাম মিলন, শরিফুজ্জামান রয়েল প্রমুখ।
স্মারকলিপিতে বলা হয়, রাজশাহী অঞ্চলের শিক্ষাবিস্তারে অগ্রদূত মাদার বখ্শ্ ও রাজনৈতিক-সামাজিক অঙ্গণে তার জামাতা আতাউর রহমানের ভূমিকা অত্র অঞ্চলের মানুষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। একইভাবে নারী জাগরণের ক্ষেত্রে বিশেষত নারীদের সাবলম্বী করে গড়ে তুলতে রাজশাহী মহিলা শিল্প প্রতিষ্ঠান গঠন করে হাজার হাজার নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছিলেন মাদার বখ্শ্ এর কন্যা মনোয়ারা রহমান। ভাষা সংগ্রামের উত্তাল দিনগুলোতে ১০ম শ্রেণির শিক্ষার্থী থাকাকালীন পিএন স্কুলের শিক্ষার্থীসহ নারীদের ঐক্যবদ্ধ করতে অন্যন্য ভূমিকা রেখেছিলেন ভাষাসৈনিক মনোয়ারা রহমান। তিনি নারীদেরকে নিয়ে অগ্নিশিখা মিছিলের নেতৃত্ব দিয়েছিলেন। আজকের দিনে তরুণ প্রজন্মের মাঝে তাঁকে জানার সুযোগ তৈরি করে দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করে এ স্মারকলিপি প্রদান করে। এই ক্ষুদ্র প্রয়াস হিসেবে স্মৃতিবিজড়িত বড়কুঠি সংলগ্ন খেলার মাঠটি ভাষাসৈনিক মনোয়ারা রহমানের নামে নামকরণের জোর দাবি জানান তারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ