ভিক্ষুক চিনিয়ে দিলে পুরস্কার দেবে হায়দরাবাদ

আপডেট: নভেম্বর ১৪, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভিক্ষুকদের চিহ্নিত করে দেয়ার বিনিময়ে পাঁচশ রুপি করে পুরস্কার ঘোষণার পরিকল্পনা করছে ভারতের হায়দরাদের সরকারি কর্মকর্তারা। ১৫ ডিসেম্বর থেকে ভিক্ষুকমুক্ত শহর গড়ার লক্ষ্যে এ ধরনের পরিকল্পনা করা হচ্ছে।
ইতোমধ্যেই হায়দ্রাবাদ পুলিশ কমিশনার সেখানে দুই মাসব্যাপী ভিক্ষাবৃত্তি বন্ধের ঘোষণা দিয়েছেন। ২০১৮ সালের ৭ জানুয়ারি পর্যন্ত সেখানে ভিক্ষাবৃত্তি বন্ধের নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।
সমালোচকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের সফরকে ঘিরে এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। তবে সেই অভিযোগ নাকচ করে দিয়েছেন সরকারি কর্মকর্তারা।
গত সপ্তাহে দেখা গেছে শহরটির রাস্তা, বাস ও রেলওয়ে স্টেশন থেকে ভিক্ষুকদের পুলিশ ধরে নিয়ে গেছে। হায়দ্রাবাদ কেন্দ্রীয় কারাগারের পার্শ্ববর্তী একটি আশ্রয়কেন্দ্রে তাদের রাখা হয়েছে। সেই আশ্রয়কেন্দ্রের নাম দেয়া হয়েছে আনন্দ আশ্রম।
চলতি মাসের ২৮ ও ২৯ তারিখ আন্তর্জাতিক উদ্যোক্তা সামিটে অংশ নিতে হায়দ্রাবাদ সফরে আসবেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে ২০০০ সালের মার্চে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সফরকে ঘিরেও হায়দ্রাবাদে এ ধরনের কা- ঘটেছিল।
তেলেঙ্গানা কারাগারের প্রধান ভিকে সিং বিবিসিকে জানান, রাস্তা, বাস ও রেলওয়ে স্টেশন থেকে তুলে নিয়ে আশ্রমে রাখা বেশিরভাগ ভিক্ষুকের দাবি, তারা ভিক্ষা করেন না।
তিনি আরও জানান, পরবর্তী সময়ে ভিক্ষা না করার শর্তে ধরে নিয়ে আসা প্রত্যেক ভিক্ষুককে বায়োমেট্রিক কার্ড দেয়া হয়েছে। যাতে করে পরবর্তী সময়ে তাদের চিহ্নিত করা যায়। পাঁচ হাজারের বেশি ভিক্ষুককে হায়দ্রাবাদ থেকে পার্শ্ববর্তী শহরে স্থানান্তর করা হয়েছে বলেও জানান তিনি।
সূত্র : বিবিসি, জাগোনিউজ