ভূখন্ড রক্ষায় স্থায়ীভাবে বাঁধ নির্মাণ করা হবে -শিবগঞ্জে পদ্মার ভাঙ্গন পরিদর্শনে অতিরিক্ত সচিব

আপডেট: February 15, 2020, 1:02 am

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি


বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রোকন উদ-দৌলা গতকাল শুক্রবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার মনোহরপুরের পদ্মার প্রবেশ মুখ পাঙ্খা এলাকা এবং পদ্মায় ভাঙন কবলিত দুর্লভপুর ইউনিয়নের মনোহরপুরের রামনাথপুর গ্রাম পরিদর্শন করেন। পরিদর্শনকালে ভাঙন কবলিত মানুষের সঙ্গে কথা বলেন। এসময় স্থানীয়রা জানান, মনোহরপুরের বিপরীতে ভারতীয় অংশের নিমতিতা এলাকায় পাথর ফেলায় পানি বাড়ি খেয়ে নদীটি বাংলাদেশের অংশে চলে আসায় রামনাথপুর গ্রামটি ভাঙনের মুখে পড়েছে। গত ৪ বছর ধরে ভাঙ্গন চলছে এবং ২ কিলোমিটার ভূখন্ড বিলীন হয়ে গেছে। জেলা পরিষদ সদস্য মো. কামাল উদ্দিন পরিদর্শন দলকে বলেন, ২০১২ সাল থেকে আংশিক ভাঙন দেখা দিলেও ২০১৬ সাল থেকে আরো ভাঙন দেখা দিয়েছে। যখনই ভারতীয় সীমান্তের নিমতিতা এলাকায় ভাঙন দেখা দেয়, তখনই তারা পাথর ফেলা শুরু করে। এতে করে প্রায় ১ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়ে অন্যত্র চলে গেছে। পরিদর্শনকালে অতিরিক্ত সচিব এলাকাবাসীকে আশ^স্ত করে বলেন, সরকার ভাঙনরোধে পরিকল্পনা গ্রহণ করেছেন এবং দেশের ভূখন্ড রক্ষায় স্থায়ীভাবে বাঁধ নির্মাণ করা হবে। পরে, তিনি মাসদুপর বিওপি’র ৫’শ মিটার ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেন।
এদিকে, বিকেলে তিনি ভোলাহাট উপজেলার গীলাবাড়ি এলাকায় ‘সীমান্ত নদী তীর সংরক্ষণ ও ২য় পর্যায়ে উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শন করেন।
এসময় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আতিকুর রহমান, সহকারি প্রকৌশলী মো. মাহবুব আলম সফরসঙ্গী ছিলেন।