মঙ্গল গ্রহের চারপাশে অদ্ভুত সবুজ বলয়, মহাকাশ থেকে এল চাঞ্চল্যকর ছবি

আপডেট: June 18, 2020, 2:24 pm

সোনার দেশ ডেস্ক :


অদ্ভুত ছবি তুলল মহাকাশযান। পৃথিবীতে পাঠানো সেই ছবিতে দেখা গেল মঙ্গল গ্রহের চারপাশে এক আশ্চর্য সবুজ বলয়। সোমবার নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে প্রকাশিত একটি ছবিতে এই দৃশ্যই দেখা গিয়েছে। ছবিটি তুলেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার।
ওই স্পেস এজেন্সি থেকে জানানো হয়েছে অক্সিজেনের সন্ধান মিলেছে মঙ্গল গ্রহে। সেখান থেকে এই সবুজ আভা উৎপন্ন হচ্ছে। মঙ্গল গ্রহের আবহাওয়ায় মিলেছে অক্সিজেন, এই তথ্য জানার পরেই সোশ্যাল মিডিয়ায় তুমুল চর্চা শুরু হয়েছে। নিউ ইয়র্ক পোস্ট জানাচ্ছে সূর্ষের রশ্মি পেয়ে অক্সিজেনের অণুগুলি শক্তি সংগ্রহ করে। সেই শক্তি নির্গত হওয়ার সময়ে গ্রহের চারপাশে একটা সবুজ আভা তৈরি করে।
এই প্রথম লাল গ্রহ মঙ্গলের চারপাশে এরকম সবুজ আভা দেখা গেল। পৃথিবী ছাড়াও অন্য কোন গ্রহে অক্সিজেনের উপস্থিতি ও তার কারণে তৈরি হওয়া সবুজ আভার সন্ধান পেয়ে যথেষ্ট চাঞ্চল্য তৈরি হয়েছে নেটিজেনদের মধ্যে। সূত্রের খবর এই অক্সিজেনের উপস্থিতি মঙ্গল গ্রহে ৪০ বছর ধরে রয়েছে। সবুজ আভা আগে কেন দেখা যায়নি, তা নিয়ে প্রশ্ন উঠেছে।
এদিকে, সংযুক্ত আরব আমিরাত মঙ্গল মিশন করতে চলেছে। যা কিনা আরব দেশের মধ্যে প্রথম। আগামী ৪০ দিনের মধ্যে আরব আমিরাত মঙ্গল মিশন চালু করবে। এই মিশন আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছে যাবে। এই মিশনের মাধ্যমে আরব আমিরাতও নিজেদের মহাকাশ বিজ্ঞান শক্তি সম্পর্কে বিশ্বকে জানাতে চাইছে।
সংযুক্ত আরব আমিরাত ১৫ জুলাই ‘হপ মার্স মিশন’ চালু করবে। ২০১৪ সাল থেকেই এই মিশনের প্রস্তুতি চালাচ্ছে আরব আমিরাত। এই মিশনের প্রজেক্ট ম্যানেজার ওমরান শরাফ জানিয়েছেন, যে সব দেশ ইতোমধ্যে মঙ্গলে পৌঁছেছে তাঁদের মধ্যে এবার থেকে সংযুক্ত আরব আমিরাতেরও নাম নেওয়া হোক।
তিনি জানিয়েছেন, এই মুহূর্তে আরব আমিরাত মঙ্গলে কোনও উপগ্রহ নামাবে না, বরং মঙ্গল গ্রহের চারপাশে একটি উপগ্রহ চালু করা হবে, যা সারা বছর ধরে মঙ্গলের জলবায়ু সম্পর্কে তথ্য দেবে।
এই মিশনের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার সারা আল-আমিরি জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের মঙ্গল মিশন মঙ্গল গ্রহের বায়ুমণ্ডলে ক্রমাগত পরিবর্তনের কারণ কী তা জানাবে। এছাড়া মঙ্গল গ্রহের পৃষ্ঠে কতটা অক্সিজেন এবং হাইড্রোজেন রয়েছে, তাও জানা যাবে।
তথ্যসূত্র: kolkata24x7

এ বিভাগের অন্যান্য সংবাদ