মাথার চোটে ছিটকেই গেলেন স্মিথ

আপডেট: আগস্ট ২১, ২০১৯, ১২:৪৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


হেডিংলিতে অনুষ্ঠিত হতে যাওয়া অ্যাশেজের তৃতীয় টেস্টে খেলতে পারছেন না অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। লর্ডসে কনকাশনের কারণে ছিটকে যাওয়ার পর কোচ জাস্টিন ল্যাঙ্গার জানিয়েছেন তৃতীয় টেস্টেও থাকছেন না স্মিথ
খুব চেষ্টা করেছিলেন স্টিভ স্মিথ, তৃতীয় টেস্টে দলে থাকার জন্য। কিন্তু পারলেন না। মাথার আঘাতটা বড্ড বেশি যন্ত্রণা দিচ্ছে যে! সেই আঘাতের কারণেই হেডিংলি টেস্টে তাঁকে ছাড়া মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।
লর্ডস টেস্টে নিজেদের প্রথম ইনিংসের ৭৭তম ওভারে আর্চারের এক বাউন্সার খেলতে গিয়ে একটু গড়বড় করে ফেলেন স্মিথ। বল গিয়ে আঘাত হানে বাঁ কানের নিচে। সরাসরি উন্মুক্ত স্থানে ওভাবে বল আঘাত হানায় উইকেটের ওপর হুমড়ি খেয়ে পড়েন। দলের ডাক্তার সঙ্গে সঙ্গে ছুটে এসে পরীক্ষা করে দেখেন স্মিথকে। একটু পরে দাঁড়িয়ে উঠে আবার খেলার ইচ্ছে জানিয়েছিলেন স্মিথ। কিন্তু অত বড় ঝুঁকি নেননি ডাক্তার রিচার্ড শ। মাঠ ছেড়ে চলে আসতে হয় স্মিথকে। ৮০ রানে স্মিথ তখনই মাত্র দলকে দুই শ পার করিয়েছেন।
পরে অবশ্য দলের প্রয়োজনে আবার নেমেছেন স্মিথ। আরও ১২ রান যোগ করেছেন নামের পাশে। অ্যাশেজে এ পর্যন্ত তিন ইনিংস ব্যাট করার সুযোগ পেয়েছেন স্টিভ স্মিথ। ১৪৪, ১৪২ ও ৯২ এজবাস্টন ও চলতি লর্ডস টেস্ট মিলিয়ে তিন ইনিংসে স্মিথের স্কোর। স্মিথ না থাকায় তৃতীয় টেস্টে বেশ ভালোই ভুগতে হবে হয়তো অস্ট্রেলিয়াকে!
তৃতীয় টেস্টের জন্য স্মিথের সতীর্থরা অনুশীলন করা শুরু করলেও, স্মিথ এখনো শুরু করেননি। জানা গেছে, কনকাশন (মাথায় আঘাত) টেস্টে পাস করতে পারেননি, ফলে তাঁকে মাঠে নামানোর ঝুঁকি নিতে চাইছে না অস্ট্রেলিয়া। স্মিথের অবস্থার তেমন কোনো উন্নতি হয়নি বলে জানা গেছে। এখনো সকালে ঘুম থেকে উঠলে স্মিথের মাথা ব্যথা ও ঝিমঝিম করছে। তথ্যসূত্র: প্রথম আলো অনলাইন