মান্দার তিনটি কলেজে শতভাগ ফেল

আপডেট: জুলাই ১৯, ২০১৯, ১২:৩৩ পূর্বাহ্ণ

মান্দা প্রতিনিধি


সদ্য প্রকাশিত এইচএসসির ফলাফলে নওগাঁর মান্দা উপজেলার তিনটি কলেজের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। কলেজগুলো হচ্ছে উপজেলার চকউলি বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, চককামদেব আদর্শ কলেজ ও কাঞ্চন স্কুল অ্যান্ড কলেজ। এসব প্রতিষ্ঠান থেকে ২৫ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিয়েছিল।
চকউলি বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম বলেন, তার কলেজ ২০১২ সালে উচ্চ মাধ্যমিকের পাঠদানের অনুমতি পায়। এবার ১৪ জন এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলে। এর মধ্যে মানবিক বিভাগ থেকে ১৩ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে একজন পরীক্ষার্থী অংশ নেয়। সবাই ইংরেজি বিষয়ে ফেল করেছে।
তিনি দাবি করেন, ‘অনলাইনে ভর্তি প্রক্রিয়ায় যারা ভালো কলেজে ভর্তি হতে পারেনি মূলত তারাই এ কলেজে ভর্তি হয়েছিলে। আর গ্রামের গরীব শিক্ষার্থীরা মূলত শ্রমজীবী। ক্লাসেও তারা অনিয়মিত ছিল’।
অন্যদিকে ৯ জন পরীক্ষার্থীর সকলেই ফেল করার বিষয়ের সত্যতা স্বীকার করেছেন চককামদেব আদর্শ কলেজের অধ্যক্ষ আবদুল জলিল। তবে, মোবাইলফোনে এ বিষয়ে তিনি আর কথা বলতে রাজি হননি।
এ বিষয়ে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মুশফিকুর রহমান বলেন, তিনটি প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। চিঠির জবাব পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, গত বুধবার সারাদেশে একসঙ্গে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।