মান্দায় মহাসড়কে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৯, ১:১৩ পূর্বাহ্ণ

মান্দা প্রতিনিধি


নওগাঁর মান্দায় রাজশাহী-নওগাঁ মহাসড়কে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। গতকাল রোববার উপজেলার সাবাইহাট এলাকা থেকে এ অভিযান শুরু হয়। সড়ক ও সেতু মন্ত্রালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ন-সচিব ও নির্বাহী হাকিম মাহবুবুর রহমান ফারুকী এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নওগাঁ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক, মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এসএম হাবিবুল হাসান, মান্দা থানার পরিদর্শক (তদন্ত) তারেকুর রহমান সরকার প্রমুখ।
নওগাঁ সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, দীর্ঘ দিন ধরে রাজশাহী-নওগাঁ মহাসড়কের বিভিন্ন জায়গায় সওজের জায়গা দখল করে স্থাপনা গড়ে তোলেন স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা। গত বছর রাজশাহী ও নওগাঁ মহাসড়ক প্রশস্তকরণের কাজ শুরু হলে সওজের উদ্যোগে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। প্রায় এক বছরের ব্যবধানে এসব স্থানে আবারও অবৈধ স্থাপনা গড়ে তোলেন ওইসব ব্যক্তি। রাজশাহী-নওগাঁ মহাসড়কের নওগাঁ অংশে মান্দা উপজেলার সাবাইহাট থেকে মহাদেবপুর উপজেলার নওহাটা মোড় পর্যন্ত দুই শতাধিক অবৈধ স্থাপনা গড়ে তোলে সেগুলো সাধারণ ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়ে টাকা আদায় করছিলেন ওই সব প্রভাবশালী ব্যক্তি।
সাবাইহাট বাজারে উচ্ছেদ হওয়া একাধিক ব্যবসায়ী বলেন, ‘হঠাৎ এ ধরণের অভিযানে আমরা বিপদে পড়েছি। মালামাল সরাতে হিমশিম খেতে হয়েছে। অনেকে মালামাল সরানোর সুযোগই পাননি। সময় বেধে দেয়া হলে তাদের ক্ষতির মুখে পড়তে হত না বলেও অভিযোগ করেন ব্যবসায়ীরা।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক বলেন, নিয়ম অনুযায়ী সরকারি জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণকারী ব্যক্তিদের নোটিশ দিয়ে তাদের স্থাপনা সরিয়ে নিতে বলা হয়েছে। এছাড়া মাইকিং করা হয়েছে। এরপরেও যারা স্থাপনা সরাননি তাদের বিরুদ্ধে অভিযান চলছে। রাজশাহী-নওগাঁ মহাসড়কের সাবাইহাট অভিযান শুরু হয়েছে। নওহাটা মোড় পর্যন্ত এ অভিযান চলবে। প্রথম দিনে সাবাইহাট থেকে ফেরিঘাট পর্যন্ত শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ