বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

মান্দায় হেলমেট ব্যবহারে সচেতনতায় প্রশাসনের ব্যতিক্রমী উদ্যোগ

আপডেট: November 16, 2019, 12:35 am

মান্দা প্রতিনিধি


নওগাঁর মান্দায় মোটরবাইক চালক ও আরোহীদের হেলমেট ব্যবহারে সচেতনতা সৃষ্টির লক্ষে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। গতকাল শুক্রবার বিকেলে উপজেলা সদর প্রসাদপুর বাজার, ফেরিঘাট, কুসুম্বা ও দেলুয়াবাড়ি বাসস্ট্যান্ড এলাকায় এ প্রচারণা চালানো হয়েছে।
এসময় হেলমেট ব্যবহারকারী মোটরবাইক চালক ও আরোহীকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি করে গোলাপ ফুল উপহার দেয়া হয়। হেলমেটবিহীন চালক ও আরোহীকে হেলমেট ব্যবহারের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করা হয়েছে। এছাড়া ছোট এ বাহনে দুইজনের বেশি যাত্রী বহনের বিষয়েও মোটরবাইক চালকদের সতর্ক করে দেন অভিযানের নেতৃত্ব দেয়া উপজেলা নির্বাহী অফিসার আবদুল হালিম।
ইউএনও আব্দুল হালিম বলেন, মোটরবাইক চালকদের অবহেলা ও সামান্য ভুলের কারণে সড়কে প্রতিনিয়ত ঘটছে প্রাণহানীর ঘটনা। হেলমেট ব্যবহার না করায় হেড ইনজুরিতে এসব দুর্ঘটনায় ক্রমেই বাড়ছে মৃত্যুর হার। চালক ও আরোহী হেলমেট ব্যবহার করলে সড়কে মৃত্যুর হার অনেকাংশে কমে আসবে বলেও উল্লেখ করেন তিনি।
ইউএনও আরও বলেন, গত বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার মটগাড়ী এলাকায় মোটরবাইক দুর্ঘটনায় ইউসুফ আলী (১৮) ও রুমান (২২) নামে দুই যুবক গুরুতর আহত হয়েছে। তারা দুজনেই মাথায় প্রচন্ড আঘাত পেয়েছে। হেলমেট ব্যবহার করলে ইনজুরির পরিমান অনেক কম হতে পারত। আগামিতে হেলমেটবিহীন চালক ও আরোহীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ